চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

৯ আগস্ট, ২০২২ | ৮:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধবিরতিতেই পশ্চিমতীরে হামলা ইসরায়েলের, নিহত ৩

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের তিনদিনের বিশেষ অভিযানে অন্তত ৪৫ জন প্রাণ হারান। মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষরের একদিনের মাথায় এবার পশ্চিমতীরে হামলা করেছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত তিনজন নিহত এবং আরও কয়েকজন আহত হয়েছেন। মঙ্গলবার (৯ আগস্ট) নতুন করে এ হামলা চালানো হয়। 

এর আগে গাজায় চালানো হামলার জন্য ইসরাইল অনুতপ্ত নয় বলেও জানান প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। তিনি বলেন, গাজা উপত্যকায় তিনদিন ব্যাপী চালানো হামলার উদ্দেশ্য সফল হয়েছে। তেল আবিবের জন্য হুমকি এলে তার কঠিন জবাব দেয়া হবে।

এদিকে ইসরায়েলি হামলায় শিশু নিহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। আঙ্কারায় এক বৈঠকে তিনি বলেন, শিশু হত্যার কোনো যুক্তি থাকতে পারে না। তুরস্ক সবসময় ফিলিস্তিনিদের পাশে আছে।

অন্যদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় সংঘাত ইস্যুতে জরুরি বৈঠক করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। দুই পক্ষের সংঘর্ষের বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। টানা তিনদিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির ঘোষণা দেয় ইসরাইল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ।

তবে এর আগেই সংঘর্ষে প্রাণ হারান বহু ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, আহত হন তিন শতাধিক মানুষ। যাদের বেশিরভাগই বেসামরিক। এদের মধ্যে ১৫ শিশুও রয়েছে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট