চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

৮ আগস্ট, ২০২২ | ১২:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চীনে আরও এক রাষ্ট্রদূতের মৃত্যু, এক বছরে মারা গেলেন ৪ জন

চীনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ মাইও থান্ট পে নামে এক রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যু হয়েছে। গতকাল রোববার মারা গেছেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। এ নিয়ে গত এক বছরে চীনে চারজন বিদেশি রাষ্ট্রদূতের মৃত্যু হলো। খবর রয়টার্সের।

স্থানীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাষ্ট্রদূত মাইও থান্টকে সর্বশেষ গত শনিবার চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইউনানে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে দেখা গিয়েছিল।

তার মৃত্যুর বিষয়ে ব্রিফ করা হয়েছে এমন তিনজন কূটনীতিক রয়টার্সকে বলেন, গতকাল ইউনান ভ্রমণের সময় মাইও থান্ট মারা যান। কূটনীতিকেরা ও মিয়ানমারের একটি সংবাদমাধ্যম বলেছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হতে পারে।

জানতে চাইলে তাৎক্ষণিক এ বিষয়ে কোনো মন্তব্য করেনি মিয়ানমার দূতাবাস।

২০১৯ সালে চীনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান মাইও থান্ট। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পরও তিনি এই পদে বহাল থাকেন।

গত এক বছরে চীনে নিযুক্ত আরও তিন রাষ্ট্রদূত মারা যান। সেপ্টেম্বরে মারা যান জার্মান রাষ্ট্রদূত জ্যান হেকার (৫৪)। বেইজিংয়ে পদায়নের দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে তিনি মারা যান।

ইউক্রেনের রাষ্ট্রদূত সেরহি কামিশেভ (৬৫) গত ফেব্রুয়ারিতে মারা যান। বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের ভ্যেনু পরিদর্শনের সময় কিংবা এর অল্প কিছুক্ষণ পরে তিনি মারা যান।

এপ্রিলে চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ আনহুইতে কোয়ারেন্টিনে থাকা অবস্থায় মারা যান ফিলিপাইনের রাষ্ট্রদূত জোসে সান্তিয়াগো (৭৪)।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট