চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

৮ আগস্ট, ২০২২ | ১২:১৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মুসলিম হত্যাকারীদের ঠাঁই যুক্তরাষ্ট্রে হবে না: বাইডেন

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যে চার মুসলিম হত্যার নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পুলিশ ধারণা করছে, ঘৃণা থেকে এই হত্যাকাণ্ড হতে পারে। তিনি বলেছেন, তার প্রশাসন মুসলিমদের পাশে দৃঢ়ভাবে রয়েছে এবং এবং এ ধরনের কোনো হামলা ও অপরাধের জায়গা যুক্তরাষ্ট্রে নেই।

রবিবার (৮ আগস্ট) এক টুইটার পোস্টে জো বাইডেন বলেন, ‘আলবুকার্কে চার মুসলিমকে নৃশংসভাবে হত্যার ঘটনায় আমি খুব ক্ষুব্ধ ও ব্যথিত।’

নিউ মেক্সিকোর আলবুকার্কের পুলিশ প্রধান হ্যারল্ড মেডিনা গত শনিবার সাংবাদিকদের বলেছেন, শুক্রবার মুসলিম সম্প্রদায়ের এক যুবক খুন হয়েছেন। ভুক্তভোগীর নাম এবং কী ধরনের পরিস্থিতিতে তিনি খুন হয়েছেন সেবিষয়ে বিস্তারিত প্রকাশ করা হয়নি।

তবে এর আগে যে তিনজন মুসলিম খুন হয়েছেন, সেসব ঘটনায় দেখা গেছে, অতর্কিত হামলা চালিয়ে তাদের ওপর গুলিবর্ষণ করা হয়েছে। আর এরপরই মুসলিমদের বিরুদ্ধে ‘টার্গেট কিলিং’য়ের এই বিষয়টি সংবাদমাধ্যমে উঠে আসে এবং তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
পরে রোববার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে দেওয়া এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আলবুকার্কের চারজন মুসলিমের ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনায় আমি ক্ষুব্ধ ও ব্যথিত।’
তিনি আরও বলেন, ‘যদিও আমরা সম্পূর্ণ তদন্তের জন্য অপেক্ষা করছি এবং আমার প্রার্থনা ক্ষতিগ্রস্তদের পরিবারের সাথে রয়েছে। আমার প্রশাসন মুসলিম সম্প্রদায়ের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে। এই ঘৃণ্য হামলার কোনো স্থান আমেরিকায় নেই।’

আলবুকার্কের পুলিশ প্রধান হ্যারল্ড মেডিনা শনিবার বলেছেন, সর্বশেষ খুনের সঙ্গে সম্ভবত আগের তিনটি ঘটনার সঙ্গে সম্পর্ক আছে। এর আগে, নিউ মেক্সিকোর পুলিশ বলেছিল, গত ৯ মাসে রাজ্যের বৃহত্তম শহরে খুন হওয়া অন্য তিনজন মুসলিম পুরুষকে তাদের ধর্ম ও বর্ণের জন্য টার্গেট করা হয়েছে বলে মনে হচ্ছে।

নিউ মেক্সিকোর গভর্নর মিশেল লুজান গ্রিশাম শনিবার গভীর রাতে এক টুইটে বলেছেন, আলবুকার্কের মুসলিম বাসিন্দাদের টার্গেট কিলিংয়ের ঘটনা অত্যন্ত হতাশাজনক এবং একেবারে অসহনীয়। তিনি বলেছেন, এসব ঘটনা তদন্তের জন্য তিনি আলবুকার্কে অতিরিক্ত পুলিশ কর্মকর্তা মোতায়েন করেছেন।

সংবাদমাধ্যম বলছে, নিহতদের মধ্যে দু’জন একই মসজিদের সদস্য, যারা জুলাইয়ের শেষের দিকে এবং আগস্টের শুরুতে আলবুকার্কে গুলিতে নিহত হন। পুলিশ বলেছে, গত বছরের নভেম্বরে একজন আফগান অভিবাসীর খুনের সাথে অন্যান্যদের খুনের ঘটনার সম্পর্ক থাকার ‌‌‘প্রবল সম্ভাবনা’ রয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট