চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শ্রীলংকায় ডিজেল-গ্যাসের পর দাম কমছে নিত্যপণ্যের

আন্তর্জাতিক ডেস্ক

৬ আগস্ট, ২০২২ | ৮:৫২ অপরাহ্ণ

নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখে পড়া শ্রীলংকায় ধীরে ধীরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমাচ্ছে দেশটির ব্যবসায়ীরা। ডিজেল ও গ্যাসের পর এবার তারা নিত্যপণ্যের দাম কমানোর ঘোষণা দিয়েছে। ফলে চলমান মুদ্রাস্ফীতির কবল থেকে সাধারণ মানুষের সহসাই মুক্তি মিলছে।

শনিবার (৬ আগস্ট) দৈনিক শ্রীলঙ্কা মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের বাজারে নিত্য-প্রয়োজনীয় খাদ্যপণ্যের দামও কমানো হয়েছে। দেশটির রাজধানী কলম্বোর ব্যবসায়ীরা বলেছেন, আলু, ডাল, চিনি, পেঁয়াজ, মরিচের মতো জিনিসপত্রের দাম উল্লেখযোগ্য হারে কমেছে।

অল সিলন রেস্তোরাঁ মালিক সমিতি বলছে, আগামী সোমবার থেকে এক প্যাকেট চালের দাম ২০ থেকে ২৫ শতাংশ কমানো হবে। তবে দেশটির মাছের বাজার এখনও চড়া। জেলেদের পর্যাপ্ত জ্বালানি দেওয়া হলে মাছের দাম কমে যাবে বলে আশা করছেন দেশটির মাছ ব্যবসায়ীরা।

এর আগে বৃহস্পতিবার মধ্যরাত থেকে দেশটির সরকার বাসভাড়া আগের তুলনায় ১১ দশমিক ১৪ শতাংশ কমিয়েছে। ডিজেল সংকটের কারণে এর আগে ২০ শতাংশ বাড়িয়ে ন্যূনতম বাসভাড়া ৩৮ রুপি করা হয়েছিল। জ্বালানির দাম কমে যাওয়ায় এখন ন্যূনতম ভাড়া ৩৮ রুপি থেকে কমিয়ে ৩৪ রুপি করা হয়েছে।

এছাড়া আগামী সোমবার থেকে এলপি গ্যাসের দামও কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। দেশটির অর্থ মন্ত্রণালয় এবং ভোক্তাবিষয়ক কর্তৃপক্ষের নতুন নির্ধারিত দাম অনুযায়ী, গৃহস্থালির কাজে ব্যবহৃত সাড়ে ১২ কেজির এলপি গ্যাস সিলিন্ডারের দাম ২০০ রুপির বেশি কমতে পারে।

স্বাধীনতার সাত দশক পর ক্ষমতাসীনদের ভুল নীতিতে নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। দেশটিতে অর্থনৈতিক সংকট এমন আকার ধারণ করেছে যে, অনেকেই তিনবেলা খাবার থেকে শুরু করে প্রাণরক্ষাকারী জরুরি ওষুধও কিনতে পারছেন না।

তবে দেশটির সরকার বিশ্বের বৃহৎ ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে বেলআউট পেতে জোর আলোচনা চালিয়ে যাচ্ছে। এই সংলাপ শেষ হতে আরও দুই থেকে তিন মাস লেগে যেতে পারে। এর মাঝেই বিশ্ববাজারে জ্বালানির দাম কমে যাওয়ায় শ্রীলঙ্কায় এর সুফল পেতে শুরু করেছে জনগণ।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন