চট্টগ্রাম শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৫ আগস্ট, ২০২২ | ১২:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়ল চীনের ৫ ক্ষেপণাস্ত্র

তাইওয়ানকে ঘিরে কৌশলগত সামরিক মহড়া শুরু করেছে চীন। এ সময় অন্তত পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে বলে জানিয়েছে সিএনএন। বৃহস্পতিবার (৪ আগস্ট) এ ঘটনা ঘটে।

এ ঘটনায় বেইজিংয়ের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপান। দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এক সংবাদ সম্মেলনে বলেন, এটি একটি গুরুতর সমস্যা, যা জাপানের নিরাপত্তা ও তার নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

 

বৃহস্পতিবার থেকে তাইওয়ানের চারপাশে ছয় এলাকায় স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করে চীন। দেশটিতে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরদিনই মহড়া শুরু করে তারা। যা চলবে আগামী রবিবার পর্যন্ত। এ সময় তাইওয়ানের আকাশপথে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান ছুড়ে চীনা সামরিক বাহিনী।

ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র জাপান। এশিয়া সফরের শেষ পর্যায়ে পেলোসি এখন জাপানে। শুক্রবার সকালে তিনি দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাঁদের আলোচনার কেন্দ্রে ছিল তাইওয়ান। এর আগে থেকেই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে টোকিও শঙ্কা প্রকাশ করে আসছে। তাইওয়ানের বিরুদ্ধে বেইজিং সামরিক পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কা টোকিওর।

এদিকে তাইওয়ান ইস্যুতে জি-৭ জোটের মন্তব্যকে কেন্দ্র করে বেইজিংয়ে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতকে তলব করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় জোটের মন্তব্যের বিষয়ে কড়া প্রতিবাদ তারা।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট