চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

১ আগস্ট, ২০২২ | ১:৪২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মাঙ্কিপক্সে ভারতে প্রথম মৃত্যু

ভারতের কেরালা রাজ্যে মাংকিপক্স উপসর্গ নিয়ে ভারতে এক যুবকের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে ভারতে মাঙ্কিপক্সে প্রথম কারও মৃত্যু হলো। খবর বার্তা সংস্থা এএনআইয়ের।

ভারতীয় সংবাদমাধ্যম ওয়্যারের প্রতিবেদনে বলা হয়েছে, মাঙ্কিপক্স সংক্রমিত হয়ে প্রাণ হারানো ব্যক্তির বয়স ২২ বছর। তিনি কেরালার ত্রিশুর জেলার বাসিন্দা।

কেরালা অঙ্গরাজ্যের ওই যুবক বিদেশে ভ্রমণের সময় তার পজেটিভ রিপোর্ট এসেছিল বলে জানা গেছে। এ ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত শুরুর কথা জানান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা বলেন, শনিবার (৩১ জুলাই) মারা যান ত্রিশূরের ২২ বছরের ওই যুবক। তিনি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেন। শরীর ক্লান্তিসহ বেশ কিছু সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। শনিবার মৃত্যু হয় তার। তার মৃত্যু মাংকিপক্সে কিনা তা জানাতে নমুনা পাঠানো হয়েছে কেরালার ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। এ নিয়ে জরুরি বৈঠক ডেকেছে পুন্নায়ুরু স্বাস্থ্য অধিদপ্তর।

গত কয়েকদিনে তার সংস্পর্শে আসা ব্যক্তিদের একটি তালিকা তৈরি করা হয়েছে, তাদের আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ভারতে খুব বেশি মাংকিপক্সে শনাক্তের খবর পাওয়া যায়নি। দেশটির সরকার বলছে, এখন পর্যন্ত পাঁচজন শনাক্ত হয়েছেন, যাদের তিনজন কেরালার একজন দিল্লির এবং অন্ধ্রপ্রদেশের।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট