চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ড্রোন শক্তিতে আবির্ভূত ইরান : কৃতিত্ব স্বীকার পশ্চিমাদের

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই, ২০২২ | ১২:৫৫ অপরাহ্ণ

ইরানের ড্রোন সক্ষমতা নতুন কিছু নয়। গত এক দশকে ইরান তার দেশীয় বিজ্ঞানীদের দক্ষতায় একটি সম্পূর্ণ পরিসরের যুদ্ধ, পুনরুদ্ধার এবং নজরদারি ড্রোন তৈরি করতে সফল হয়েছে।

এই বিষয়ে সর্বশেষ বড় অর্জন এই মাসের শুরুর দিকে উন্মোচন করা হয়েছিল ইরানী বিশেষজ্ঞদের দ্বারা উৎপাদিত বিভিন্ন ধরণের আধুনিক এবং উন্নত ধরণের ড্রোন ।

সেনা কর্মকর্তারা ড্রোন তৈরিতে ইরানের অগ্রগতি তুলে ধরেছেন, যা ইরানের শক্তিকে দ্রুতগতিতে বাড়িয়েছে। দুই সপ্তাহ আগে, একজন আইনপ্রণেতা বলেছিলেন যে ইরানের ড্রোন সক্ষমতা ইরান এবং প্রতিরোধ অক্ষের শক্তি বাড়িয়েছে।

মেহরদাদ ভেইস-করামি ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএকে বলেছেন যে অক্ষ এখন ড্রোন এবং ক্ষেপণাস্ত্র শক্তি উপভোগ করছে। ফিলিস্তিনে প্রতিরোধ ফ্রন্ট এবং লেবাননের হিজবুল্লাহর ড্রোন ও ক্ষেপণাস্ত্র শক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘অতীতে ইহুদিবাদী শাসক একটি এফ-১৬ বিমান দিয়ে একটি কালাশনিকভ বুলেট নিক্ষেপের জবাব দিত, কিন্তু এখন আমরা দেখতে পাচ্ছি। দুর্বল অবস্থানে।’
ইরানের ড্রোনও তার নিরাপত্তা জোরদার করেছে। একজন সিনিয়র আইনপ্রণেতা বলেছেন যে ইরানের ড্রোন সক্ষমতা এমন একটি সময়ে নিরাপত্তা নিশ্চিত করে যখন সামরিক সরঞ্জামগুলি পাতলা নির্ধারণ করছে। ‘আজ শুধু সংলাপের যুগ নয়, ক্ষেপণাস্ত্রের যুগও, এবং ইসলামিক প্রজাতন্ত্রের ক্ষেপণাস্ত্র ড্রোনের শক্তি দেশের নিরাপত্তার নিশ্চয়তা দেয়।’

ইরানের ড্রোনগুলি দেশের প্রতিরক্ষা কৌশলে একটি উচ্চ অবস্থান গ্রহণ করার সাথে সাথে, পশ্চিমারা তাদের একটি হুমকি হিসাবে চিত্রিত করতে চলে গেছে। এই বিষয়ে প্রথম পদক্ষেপটি নিয়েছিলেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান যিনি অভিযোগ করেছিলেন যে ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে ইরান রাশিয়াকে ড্রোন সরবরাহ করার কথা ভাবছে। আমাদের তথ্য ইঙ্গিত করে যে ইরান সরকার একটি দ্রুত সময়ের মধ্যে অস্ত্র-সক্ষম ইউএভি সহ কয়েক শতাধিক (মানবহীন আকাশযান) রাশিয়াকে সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছে, সুলিভান দাবি করেছেন। ‘এটি স্পষ্ট নয় যে ইরান ইতিমধ্যে রাশিয়াকে এই ইউএভিগুলির কোনও সরবরাহ করেছে কিনা।’

পশ্চিমা প্রচারণার একটি তরঙ্গ সুলিভানের অভিযোগের সূত্রপাত করে, সিএনএন রিপোর্ট করে যে রাশিয়ান কর্মকর্তারা ইরানের ‘অস্ত্র-সক্ষম ড্রোন’ দেখতে গিয়েছিলেন। সুলিভানের উদ্ধৃতি দিয়ে আমেরিকান নিউজ চ্যানেল বলেছে, ‘একটি রাশিয়ান প্রতিনিধিদল গত মাসে অন্তত দুবার মধ্য ইরানের একটি বিমানঘাঁটি পরিদর্শন করেছে অস্ত্র-সক্ষম ড্রোন পরীক্ষা করার জন্য।’

ইরানের ড্রোন কর্মসূচি সীমিত করার জন্য চাপ সৃষ্টির উদ্দেশ্যেই সম্ভবত এসব অভিযোগ করা হয়েছে। তবে ইরানের এই কর্মসূচিকে সীমাবদ্ধ করার সম্ভাবনা নেই কারণ ইরানের সমস্ত ড্রোন বিশুদ্ধ দেশীয় প্রযুক্তিতে দেশীয়ভাবে তৈরি করা হয়েছে এবং তারা দেশের নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইরান এখন একটি ড্রোন শক্তি এবং এর কৃতিত্ব তার প্রতিপক্ষরাও স্বীকার করেছে।

উল্লেখ্য তুরস্কে তৈরি আক্রমণকারী ড্রোন বায়রাক্তার টিবি২ । এটির নকশাকার হলেন সেলজুক বায়রাক্তার। তুর্কি ভাষায় বায়রাক্তার শব্দের অর্থ হলো পতাকাবাহী। এটি তুরস্ক বিমান বাহিনীর জন্য প্রাথমিক ভাবে নকশা করা হয়।

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধে আলোচনায় আসে এই ড্রোন বায়রাক্তার টিবি২ । এটি ব্যবহার করে যুদ্ধে সহজে জয় পায় আজারবাইজান। ওই সময়ে বিশ্বের নজর কাড়ে বায়রাক্তার টিবি২ । পরে চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধেও এটি ব্যবহার করে সফলতা পায় ইউক্রেন। তাই ড্রোনের ব্যবহার নিয়ে আগ্রহী অনেক দেশ। এখন রাশিয়া পেতে চাইছে ইরানি ড্রোন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট