চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২৩ জুলাই, ২০২২ | ১২:০৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলি সাংবাদিককে মক্কায় প্রবেশে সহায়তা, সৌদি নাগরিক গ্রেপ্তার

ইসরায়েলের এক সাংবাদিককে পবিত্র মক্কা শহরে প্রবেশে সহায়তার জন্য এক সৌদি নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার (২২ জুলাই) পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা এসপিএ।

তাদের প্রতিবেদনে বলা হয়, মার্কিন নাগরিক ও ইসরায়েলের সাংবাদিককে মক্কায় প্রবেশে সহায়তা করায় সৌদি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। একইসঙ্গে ওই সাংবাদিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়েছে।

এর আগে সোমবার (১৮ জুলাই) টুইটারে ১০ মিনিটের একটি ভিডিও পোস্ট করেন ইসরায়েলের চ্যানেল ১৩-এর সাংবাদিক গিল তামারি। সেখানে তাঁকে মক্কায় অনুপ্রবেশ করতে দেখা যায়। অথচ মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র শহর মক্কায় অমুসলিমদের প্রবেশ নিষেধ। ফলে বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়।

ওই ভিডিওতে দেখা যায়, ‘মাউন্ট আরাফাতে’ ভ্রমণ করছেন গিল তামারি। প্রতিবছর পবিত্র হজ পালনের সময় মুসলমান তীর্থযাত্রীরা সেখানে প্রার্থনার জন্য একত্র হন। ভিডিওতে ওই সাংবাদিক বলেন, তিনি জানতেন যে তিনি যা করছেন, তা আইনবিরোধী। তিনি শুধু ‘মুসলিম ভাই–বোনদের’ কাছে অতি গুরুত্বপূর্ণ এই স্থানটি সবার সামনে তুলে ধরতে চেয়েছিলেন।

ইসরায়েলের সঙ্গে পর্দার আড়ালে ব্যবসায়িক সম্পর্ক দিন দিন বাড়িয়েছে সৌদি আরব। কিন্তু দেশটিকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি তারা। এমনকি যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ২০২০ সালে ‘অ্যাব্রাহাম অ্যাকর্ড’ নামের একটি চুক্তিতেও যোগ দেয়নি রিয়াদ। অ্যাব্রাহাম অ্যাকর্ড চুক্তির মধ্য দিয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে সৌদি আরবের প্রতিবেশী দুই দেশ-সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট