চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভারতকে অভাবী দেশগুলিতে খাদ্যশস্য রপ্তানির অনুমতি দিন- ডব্লিউটিওতে সীতারমন

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই, ২০২২ | ৭:৩৬ অপরাহ্ণ

ভারত বিশ্ব বাণিজ্য সংস্থাকে (ডব্লিউটিও) দেশটিকে তার পাবলিক স্টক থেকে খাদ্য সংকটের সম্মুখীন দেশগুলিতে খাদ্যশস্য রপ্তানি করার অনুমতি দেওয়ার জন্য নিয়ম শিথিল করার আহ্বান জানিয়েছে।

শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, “ডব্লিউটিওর নিষেধাজ্ঞা যে এত সংগ্রহ করা শস্য রপ্তানির জন্য বাজারে আনা যাবে না – এটি এমন একটি শর্ত যা উরুগুয়ে রাউন্ড দিন থেকে বিদ্যমান”। তৃতীয় বৈঠকের আগে ইন্দোনেশিয়ার বালিতে খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় বিশ্বব্যাপী সহযোগিতা জোরদার করার বিষয়ে এক সেমিনারে তিনি বলেন, “আমরা বারবার বলেছি যে আমাদের ক্ষুদ্র কৃষকদের জন্য আমাদের যা আছে তার চেয়ে (উদ্বৃত্ত)… আমরা বাণিজ্য করতে বেশ ইচ্ছুক।” G20 অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের।

MSP প্রকল্প নিয়ে প্রশ্ন উঠেছে

WTO নিয়মগুলি দেশগুলিকে তাদের পাবলিক স্টক থেকে ভর্তুকিযুক্ত হারে খাদ্যশস্য রপ্তানি করার অনুমতি দেয় না। ভারত ক্ষুধা বা খাদ্য নিরাপত্তাহীনতা কমাতে সাহায্য করতে পারে কিন্তু ডব্লিউটিওর পক্ষ থেকে দ্বিধা রয়েছে। এটি এমন এক সময়ে যখন রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব এবং জলবায়ু পরিবর্তনের কারণে অনেক দেশে খাদ্য সংকট তৈরি হয়েছে।

13 মে থেকে ভারত 1.8 মিলিয়ন টন গম রপ্তানি করেছে, যখন রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, পূর্বে সম্মত প্রতিশ্রুতি পূরণের জন্য।

অনেক উন্নত দেশ অভিযোগ করেছে যে ভারত WTO নিয়ম লঙ্ঘন করে তার কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য প্রদান করছে।

2018 সালে, মার্কিন চাল, গম এবং তুলার জন্য ভারতের ন্যূনতম সমর্থন মূল্যের বৈধতা নিয়ে প্রশ্ন তোলে। অস্ট্রেলিয়ার মতো অন্যান্য দেশগুলিও আখ চাষীদের ন্যায্য এবং পারিশ্রমিক মূল্য এবং রাজ্য পরামর্শিত মূল্য (এসএপি) নিয়ে প্রশ্ন তুলেছে।

সিঙ্গাপুরের নেতৃত্বে প্রায় 70-80টি দেশের একটি দল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) অধীনে সংগৃহীত খাদ্যশস্যের উপর রপ্তানি নিষেধাজ্ঞা প্রসারিত না করার জন্য বাধ্যতামূলক প্রতিশ্রুতি গ্রহণ করার জন্য ডব্লিউটিও সদস্য দেশগুলিকে চাপ দিচ্ছে।

শেয়ার করুন