চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৫ জুলাই, ২০২২ | ১:৪৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানো নিয়ে ভারত-সৌদির আলোচনা

সৌদি আরবের কৌশলগত বিষয়ক প্রতিরক্ষা উপমন্ত্রী আহমেদ এ আসিরি সাথে সম্প্রতি নয়াদিল্লিতে প্রতিরক্ষা সচিব অজয় কুমার সাক্ষাৎ করেন। সাক্ষাতে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক বাড়ানোর উপায় নিয়ে ব্যাপক আলোচনা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে, ভারত-সৌদি আরব জয়েন্ট কমিটি অন ডিফেন্স কো-অপারেশনের ৫তম বৈঠক এ আলোচনা হয়। বিবৃতি অনুসারে, জেসিডিসি বৈঠকের সহ-সভাপতি ছিলেন যুগ্ম সচিব (সশস্ত্র বাহিনী) দিনেশ কুমার এবং আহমেদ এ আসিরি। বৈঠক চলাকালীন, উভয় পক্ষ যৌথ মহড়া, বিশেষজ্ঞ বিনিময় এবং শিল্প সহযোগিতাসহ সামরিক-থেকে-সামরিক ব্যস্ততার অগ্রগতি পর্যালোচনা করেন। যৌথ উদ্যোগের জন্য নতুন উপায় চিহ্নিত করা এবং পারস্পরিক স্বার্থের ক্ষেত্রগুলি পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বৈঠকে বিদ্যমান যৌথ নৌ মহড়ার সুযোগ ও জটিলতা বৃদ্ধি এবং অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক মহড়া সম্প্রসারণ নিয়েও আলোচনা হয়। এটি ২০২৩ সালে পারস্পরিক সুবিধাজনক তারিখে সৌদি আরবে জেসিডিসি-এর পরবর্তী বৈঠক করার বিষয়ে সম্মত হয়। জেসিডিসি হল দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার সমস্ত দিক ব্যাপকভাবে পর্যালোচনা ও নির্দেশনা দেওয়ার জন্য ভারত ও সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের মধ্যে শীর্ষ সংস্থা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট