চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাইডেনের সৌদি সফর নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি

অনলাইন ডেস্ক

১২ জুন, ২০২২ | ১:১০ অপরাহ্ণ

মিত্র দেশ সৌদি আরবে সফর নিয়ে এখনও সিদ্ধান্ত নেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্ভাব্য সফর ঘিরে সপ্তাহখানেক ধরে জল্পনা চললেও এ সফর করবেন কিনা সে ব্যাপারে বাইডেন নিশ্চিত নন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রবিবার (১২ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, সৌদি-ইসরায়েল সম্পর্ক উন্নয়নের জন্য একটি চুক্তি নিশ্চিত করতে মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সফরে যাবেন কি না, নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের আলবুকার্কের একজন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমরা দেখব।’

এর আগে চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এনবিসি নিউজকে মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, সৌদি আরব ও ইসরায়েলে প্রেসিডেন্ট জো বাইডেনের সম্ভাব্য সফর স্থগিত করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে এই দেশ দু’টিতে সফর করার কথা থাকলেও তা জুলাই পর্যন্ত স্থগিত করা হয়।

 

হোয়াইট হাউস অবশ্য আগেই বলেছে যে, ২০১৮ সালে তুরস্কে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে নিজের ভূমিকার জন্য সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য বলে মনে করেন বাইডেন। তবে জামাল খাশোগির হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে সৌদি সরকার।

গত শুক্রবার হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগে ঘটে যাওয়া কর্মকাণ্ডকে উপেক্ষা করবে না যুক্তরাষ্ট্র। তবে সৌদি আরবকে আট দশক ধরে যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদার হিসাবে উল্লেখ করে তিনি বলেন, সৌদি আরবের সাথে সম্পর্ক আরও খারাপ না করে তা পুনর্নির্মাণ করে নেওয়াটাও গুরুত্বপূর্ণ।

 

এর আগে মঙ্গলবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জেন পিয়েরে বলেন, ‘আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতিতে সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের কৌশলগত গুরুত্বপূর্ণ মিত্র মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দীর্ঘ আট দশক ধরে সৌদি আরব যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদার। সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট প্রথম সৌদির সঙ্গে বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের উদ্যোগ নেন এবং এরপর থেকে প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট এ ধারাবাহিকতা রক্ষা করে গেছেন। বাইডেন আশা করেন, আঞ্চলিক ও ভৌগলিক রাজনীতিতে আসন্ন দিনগুলোতে সৌদি আরব যুক্তররাষ্ট্রের আরও নির্ভরযোগ্য মিত্র হয়ে উঠবে।’

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন