চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বৈশ্বিক প্রবৃদ্ধি নিয়ে হতাশার বার্তা দিলো বিশ্ব ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক

৮ জুন, ২০২২ | ১:৩৯ অপরাহ্ণ

বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে হতাশার বার্তা দিয়েছে বিশ্বব্যাংক। একে তো মহামারি করোনা, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ; যার প্রভাব পড়েছে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে।

মঙ্গলবার (৭ জুন) বিশ্ব ব্যাংকের সদর দপ্তর ওয়াশিংটন ডিসি থেকে ‘প্রবৃদ্ধিতে তীক্ষ্ণ মন্দার মধ্যে স্থবিরতার ঝুঁকি বেড়েছে’ শীর্ষক এক প্রতিবেদনের এসব তথ্য প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতি নিয়েও মন্তব্য করা হয়েছে।

বাংলাদেশের ব্যাপারে সংস্থাটি জানিয়েছে, পূর্বাভাস অনুযায়ী বাংলাদেশে চলতি ২০২১-২২ অর্থবছরে ৬ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি (জিডিপি) অর্জিত হবে। যা আগামী ২০২২-২৩ অর্থবছরে ৬ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে।

এদিকে গত জানুয়ারিতে বিশ্বব্যাংক বলেছিল, ২০২২ সালে বৈশ্বিক অর্থনীতিতে ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হবে। কিন্তু রাশিয়া–ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে সংস্থাটি এখন অন্য পূর্বাভাস দিল।

তারা বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন করোনা মহামারি থেকে ক্ষতি আরও বাড়িয়ে দিয়েছে, অনেক দেশ মন্দার মুখোমুখি হতে পারে। এই আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতির বড় ধরনের সংকট ডেকে এনেছে। যা বিশ্বের অর্থনীতিকে ছোট করে ফেলছে। দীর্ঘ সময়ের জন্য একটি ‘উচ্চ মূল্যস্ফীতির’ দিকে ঠেলে দিচ্ছে বিশ্বকে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতিতে যে সংকট দেখা দিয়েছে তাতে এই প্রবৃদ্ধি আগের পূর্বাভাসের চেয়ে ১ দশমিক ২ শতাংশ পয়েন্ট কমে ২ দশমিক ৯ শতাংশে নেমে আসবে। মহামারি করোনার ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। প্রত্যাশিত প্রত্যাবর্তন করেছিল দেশটি। আর এটি ২০২২ সালের প্রথম দিকে দেশটির প্রবৃদ্ধি বাড়াতে সহায়তা করেছে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট