চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কানাডায় ইতিহাস গড়লেন বাংলাদেশি ডলি বেগম

অনলাইন ডেস্ক

৪ জুন, ২০২২ | ২:৩৫ অপরাহ্ণ

কানাডার অন্টারিও প্রাদেশিক সংসদ নির্বাচনে দ্বিতীয়বারের মতো এমপি (মেম্বার অব প্রভেন্সিয়াল পার্লামেন্ট) নির্বাচিত হয়েছেন বাংলাদেশি ডলি বেগম। তিনি সিলেটের রাজনগর উপজেলার রাজা মিয়ার মেয়ে।

গত বৃহস্পতিবার (২ জুন) রাতে ভোট গণনা শেষে এ ফলাফল ঘোষণা করা হয়। স্কারবোরো সাউথ–ওয়েস্ট আসন থেকে ৪৪ শতাংশ ভোট পেয়ে তিনি নির্বাচিত হন। এর আগে ২০১৮ সালে তিনি এ আসনে নির্বাচিত হয়েছিলেন।

 

ডলির বিজয় দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের কাছে আবারও নিয়ে এসেছে উৎসবের উপলক্ষ। পাশাপাশি তাঁর নির্বাচনী এলাকার মানুষও তার জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। পঞ্চাশোর্ধ ফিলিপিনো কানাডিয়ান নাগরিক আপ্লুত হয়ে বলেন, শি ডিজার্ভ দিস ভিক্টরি।

ডলি বেগম বলেন, ‘মানুষ কাজের মূল্যায়ন করেছেন, ভালোবাসা দিয়েছেন। সবার প্রতি শ্রদ্ধা, সম্মান জানাই।’

কানাডার অন্টারিও প্রাদেশিক পরিষদ নির্বাচনে এবার তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী এমপি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ডলি বেগম (স্কারবোরো সাউথ–ওয়েস্ট, এনডিপি), ফারহিন আলিম (ইটোবিকো-লেকশোর, এনডিপি) এবং কানিজ মৌলি (অকভিল নর্থ-বারলিংটন, লিবারেল)। এই তিন প্রার্থীই কানাডার দুটি প্রধান দল এনডিপি ও লিবারেল পার্টি থেকে নির্বাচন করেছেন।

 

ষষ্ঠ শ্রেণিপড়ুয়া কন্যা ডলি ও পুত্র মহসিনকে নিয়ে ১৯৯৯ সালে কানাডার টরন্টো শহরে আসেন রাজা মিয়া-জবা বেগম দম্পতি। বছর পার না হতেই সড়ক দুর্ঘটনায় আহত হন রাজা মিয়া। প্রবাসজীবনের শুরুটাই বেশ কঠিন হয়ে দাঁড়ায়। সংসারে দেখা দেয় টানাপোড়েন। হাল ছাড়েননি জবা বেগম, টেনে ধরলেন সংসারের লাগাম। ঠিক ১৯ বছর পর ২০১৮ সালে বাজরাকোনা গ্রাম থেকে আসা সেই কিশোরী ডলি রচনা করছিলেন নতুন ইতিহাস।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন