চট্টগ্রাম বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

নবজাতক ফণি

নবজাতকের নাম ‘ফণি’

পূর্বকোণ ডেস্ক

৩ মে, ২০১৯ | ১০:১৪ অপরাহ্ণ

আলোচিত ঘূর্ণিঝড় ‘ফণি’র নামে ভারতে এক নবজাতকের নাম রাখা হয়েছে। আজ শুক্রবার সকালেই শিশুটি জন্ম নেয়। দেশটির ওড়িষ্যায় এদিনই প্রবল এই ঘূর্ণিঝড়টি সকাল ৮টায় আঘাত হানে। তার তিন ঘণ্টা পর ভুবনেশ্বরের একটি হাসপাতালে ওই মেয়ে শিশুটির জন্ম হয়।
ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, মা ও নবজাতক মেয়ে দুজনই সুস্থ আছে। সদ্য মা হওয়া ওই নারী একটি কোচ রিপেয়ার ওয়ার্কশপে কাজ করেন।
ঘূর্ণিঝড় ‘ফণি’ নাম দিয়েছে বাংলাদেশ। এর অর্থ সাপ বা ফণা তুলতে পারে এমন প্রাণী।
বিশ্ব আবহাওয়া সংস্থা আঞ্চলিক কমিটি একেকটি ঝড়ের নামকরণ করে। যেমন ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে এই সংস্থার আটটি দেশ। দেশগুলো হচ্ছে: বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান, যাদের প্যানেলকে বলা হয় WMO/ESCAP।
২০০৪ সাল থেকে বঙ্গোপসাগর ও আরব সাগরের উপকূলবর্তী দেশগুলোয় ঝড়ের নামকরণ শুরু হয়। সে সময় আটটি দেশ মিলে মোট ৬৪টি নাম প্রস্তাব করে। সেসব ঝড়ের নামের মধ্যে এখন ‘ফণি’ ঝড়কে বাদ দিলে আর সাতটি নাম বাকি রয়েছে।
উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশে ঘূর্ণিঝড় ‘ফণি’ আঘাত হানতে শুরু করে। আজ শুক্রবার মধ্যরাতে খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকা অতিক্রম করতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিনে এ কথা জানানো হয়েছে।

শেয়ার করুন