চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাহসী নারী উদ্যোক্তা

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে, ২০২২ | ১:৩০ অপরাহ্ণ

কাশ্মীর ক্রমবর্ধমান বেকারত্ব এবং একটি রক্ষণশীল সামাজিক সেটআপের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠার সময় বেশ কিছু তরুণীকে উদ্যোক্তা হওয়ার দিকে ঝুঁকছে। নারীরা এখন ব্যবসায়িক সেক্টরে আধিপত্য বিস্তার করছে যা ঐতিহ্যগতভাবে পুরুষমুখী ছিল। অনেক ক্ষেত্রেই নারীরা তাদের পুরুষ সহযোগীদেরকে ছাড়িয়ে গেছে এবং অসাধারণ নেতৃত্বের দক্ষতা দেখিয়েছে।

রাইজিং কাশ্মীরের ফিচার লেখক সাবা খান নারী উদ্যোক্তাদের সাথে কথা বলেছেন, যারা বাধার সম্মুখীন হওয়া সত্ত্বেও, তাদের আবেগকে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে এবং সফল উদ্যোগ চালাচ্ছে।

শামীমা আক্তার

কুলগাম জেলার নাগাম এলাকার বাসিন্দা শাহমিনা আক্তার একটি অস্থায়ী দোকান চালাচ্ছেন। দায়িত্ব কাঁধে পড়ার পর তিনি এই উদ্যোগ শুরু করেছিলেন।

“আমার কাঁধে অনেক দায়িত্ব ছিল এবং আমার 6 সন্তান রয়েছে। সে কারণেই আমি এই উদ্যোগ নিয়েছি,” আখতার তার যাত্রা সম্পর্কে কথা বলতে গিয়ে বলেছিলেন।

তিনি বলেছিলেন, “আমি যখন আমার স্বামীর স্বাস্থ্যের কারণে দিল্লিতে ছিলাম, তখন আমি সেখানে কাজ শুরু করি। আমি জামাকাপড় ইস্ত্রি করতাম এবং অন্যান্য পরিবারের কাজে সাহায্য করতাম অর্থ উপার্জন করতে।”

কিন্তু 2018 সালে যখন তারা দিল্লি থেকে ফিরে আসে তখন তিনি মজুরি এবং পরবর্তীতে কখনই সন্তুষ্ট ছিলেন না। তিনি জাতীয় গ্রামীণ জীবিকা মিশনের (NRLM) প্রকল্প UMEED সম্পর্কে শুনেছিলেন।

আমি সেই গ্রুপে যোগ দিয়েছিলাম এবং আমার ব্যবসার জন্য আর্থিক সহায়তা নিয়েছিলাম, তিনি বলেছিলেন।

গ্রামীণ উন্নয়ন মন্ত্রক, ভারত সরকারের স্ব-কর্মসংস্থান এবং গ্রামীণ জনগণের, বিশেষ করে দরিদ্রদের সংগঠনের প্রচারে মনোনিবেশ করছে। এই কর্মসূচির পিছনে মূল ধারণা হল দরিদ্রদের স্বনির্ভর গোষ্ঠীতে (এসএইচজি) সংগঠিত করা এবং তাদের স্ব-কর্মসংস্থানে সক্ষম করা।

জম্মু ও কাশ্মীরে, এই প্রোগ্রামটি জম্মু-কাশ্মীর রাজ্য গ্রামীণ জীবিকা মিশন (JKSRLM) হিসাবে পরিচালিত হচ্ছে।

আখতার বলেন, “আমার স্বামী ভালো ছিলেন না তাই তিনি আমাদের খুব একটা সাহায্য করতে পারেননি তাই আমি তাকে বললাম চিন্তা করবেন না আমি সব ব্যবস্থা নেব।”

আমি সবসময় নিজে থেকে কিছু করার স্বপ্ন দেখতাম কিন্তু আর্থিক অবস্থার কারণে আমি কোন সাহায্য পেতে পারিনি, তিনি বলেছিলেন।

“প্রথম দিকে সবাই আমাকে আমার ব্যবসার ব্যাপারে নিরুৎসাহিত করেছিল কিন্তু আমার জন্য, এটা যাত্রার একটি অংশ এবং এখন সবাই আমার প্রশংসা করে।”

তিনি বিশ্বাস করেন যে মহিলাদের কখনই অন্যের উপর নির্ভর করা উচিত নয়, বরং তাদের নিজের পাশে দাঁড়ানো উচিত।

খায়রুলনিসা

পুলওয়ামা জেলার হানজি খেলো এলাকার বাসিন্দা, 23 বছর বয়সী খাইরুলনিসা একটি দুগ্ধ ব্যবসা চালান এবং গবাদি পশুদের জন্য পশুখাদ্য বিক্রি করেন। আর্থিক সীমাবদ্ধতার কারণে কষ্টের মুখোমুখি হয়ে তিনি ব্যবসা শুরু করেন।

2016 সালে আমি NRLM-এর সাহায্যে আমার ব্যবসা শুরু করি এবং তারা আমাকে আর্থিক সাহায্য দেয় যার কারণে আমি আমার ব্যবসা শুরু করতে পেরেছিলাম।

এখন, সে তার ছয়জন শ্রমিকের সাহায্যে বিভিন্ন গ্রামে দুধ সরবরাহ করতে সক্ষম। আমরা জম্মু কাশ্মীর মিল্ক প্রোডিউসার্স কোঅপারেটিভ লিমিটেডকেও দুধ সরবরাহ করি।

শৈশবের স্মৃতি স্মরণ করে তিনি বলেন, “আমি সবসময়ই একজন সরকারি কর্মচারী হতে চেয়েছিলাম কিন্তু আজ আমি বুঝতে পেরেছি যে চাকরির চেয়ে ব্যবসা অনেক ভালো।”

আমি JKLRM-এর সাহায্যে 10,000 টাকা থেকে আমার ব্যবসা শুরু করেছিলাম এবং আজ আমি এমন একটি অবস্থানে পৌঁছেছি যে আমি দিনে মাত্র 4 ঘন্টা কাজ করি এবং একটি ভাল পরিমাণ উপার্জন করেছি, তিনি বলেছিলেন।

তিনি তরুণদের আবেদন করেন চাকরির জন্য অপেক্ষা না করে আপনার ব্যবসা শুরু করুন।

আসমত আরা

উত্তর কাশ্মীরের বারামুল্লা জেলার 25 বছর বয়সী আসমত আরা তার বোনদের সাথে একটি দোকান চালাচ্ছেন – বিসমিল্লাহ কপার- যেখানে তারা তামার পণ্য বিক্রি করে।

“এই যাত্রা শুরু করার আগে, আমরা অনেক সমস্যার সম্মুখীন হয়েছিলাম। এমনকি খারাপ আর্থিক অবস্থার কারণে আমরা আমাদের পড়াশোনা বন্ধ করে দিয়েছিলাম। কিন্তু, এখন আমরা আবার দূরত্ব মোডের মাধ্যমে আমাদের পড়াশোনা শুরু করেছি, ”তিনি বলেছিলেন।

কিভাবে তিনি ব্যবসা শুরু করলেন জানতে চাইলে তিনি বলেন, “UMEED স্কিমের সাহায্যে আমি আমার ব্যবসা শুরু করেছি এবং তাদের সাহায্যের জন্য আমি অত্যন্ত কৃতজ্ঞ।”

2014 সালে, আমি বাড়িতে বাসন তৈরি করেছিলাম যাতে আমরা অন্যান্য দোকানদারদের পক্ষে বিভিন্ন আকার এবং আকারের বাসন ডিজাইন করেছিলাম এবং আমরা আমাদের মজুরি পেয়েছি, আরা বলেন।

যাইহোক, 2016 সালে, তিনি তার নিজের ব্যবসা শুরু করেছিলেন যেখানে আসমত এবং তার বোনরা তাদের ওয়ার্কশপে বাসন তৈরি করেছিলেন এবং তাদের দোকানে বিক্রি করেছিলেন। তারা গ্রাহকদের জন্য ডিজাইন করা পাত্র তৈরির অর্ডারও নেয়।

“আমাদের কাজের জন্য আমরা অনেক সমালোচনার সম্মুখীন হয়েছি। সবাই আমাদের নিরুৎসাহিত করলো এবং বলল এটা পুরুষের কাজ, আর একজন নারী হয়ে আমরা কিভাবে ব্যবসা করতে পারি। আমরা তাদের কথা শুনিনি,” তিনি যোগ করে বলেন, “আমাদের কাজের প্রতি আমাদের নিবেদনই আমাদের জন্য সবচেয়ে বড় শক্তি তাই আমরা আজ সফল।”

আরা সফলভাবে তার ব্যবসা পরিচালনা করছে এবং এখন তার ব্যবসায়িক ইউনিটে 11 জন লোক কাজ করছে।

“আমার পরিবার আজ খুব খুশি। এমনকি আমাদের গ্রামেও সবাই আমাদের প্রশংসা করে এবং অন্যদেরকে আমাদের যাত্রা থেকে শিখতে বলে,” তিনি যোগ করে বলেন, “আমি JKRLM-এর কাছে অত্যন্ত কৃতজ্ঞ কারণ এটি আমাদের জীবনকে বদলে দিয়েছে।”

মধু ভালা

সাম্বার নিহালকি গ্রামের বাসিন্দা মধু ভালা ২০১০ সাল থেকে পোল্ট্রি ফার্ম চালান।

“আমার ব্যবসার শুরুতে, আমার কাছে মাত্র 200টি মুরগি ছিল এবং আমি খুব কম উপার্জন করেছি কারণ বিনিয়োগটি ছোট ছিল। এই উপার্জন আমার পরিবারের চাহিদা পূরণ করতে পারে না, “তিনি বলেছিলেন।

পরবর্তীতে, 2018 সালে, উমেদ স্কিমের জন্য আবেদন করেন এবং আর্থিক সহায়তা নেন এবং একটি পোল্ট্রি ফার্ম স্থাপন করে তার ব্যবসার প্রসার করেন।

মধুর সাথে তার পারিবারিক সমর্থন সম্পর্কে কথা বললে তিনি বলেন, তার স্বামী তাকে সবসময় সমর্থন করেছেন। “তিনি আমার স্তম্ভ এবং তাঁর সহায়তায় আমি এতদূর পৌঁছেছি,” ভালা বলেছিলেন।

“প্রথম দিকে আমি বাজারের ভিত্তি স্থাপনে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলাম কিন্তু পরে, আমি বাজার এবং ব্যবসা সম্পর্কিত অন্যান্য বিষয় সম্পর্কে শিখেছি।”

বর্তমানে, তিনি বিভিন্ন এলাকায় মুরগি সরবরাহ করেন এবং পোল্ট্রি খামার থেকে প্রতি মাসে 30,000 থেকে 40,000 টাকা আয় করেন।

তিনি বিশ্বাস করেন যে যদি কারো কিছু অর্জন করার ইচ্ছাশক্তি থাকে তবে একজন কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসবে এবং তাদের লক্ষ্য অর্জনের জন্য কিছু উদ্যোগ নেবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট