চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

খাদ্য সংকট দূর করতে পুতিনের নতুন প্রস্তাব

অনলাইন ডেস্ক

২৭ মে, ২০২২ | ৪:০৭ অপরাহ্ণ

বিশ্বজুড়ে চলমান খাদ্য সংকট দূর করতে এবার নতুন প্রস্তাব দিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে খাদ্যশস্য ও সার রপ্তানির মাধ্যমে মস্কো সহায়তা করতে প্রস্তুত বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২৬ মে) ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিরের সঙ্গে ফোনালাপে এসব কথা বলেন পুুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, বিশ্বজুড়ে খাদ্যের যে সংকট দেখা দিয়েছে তা মস্কোর ভুলে নয়। তারপরও শস্য ও সার রপ্তানির মধ্যমে খাদ্যের ঘাটতি দূর করতে সাহায্যের জন্য প্রস্তুত রাশিয়া। তবে এক্ষেত্রে রাশিয়ার ওপর রাজনৈতিকভাবে পশ্চিমাদের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

 

তিনি আরও বলেন, কৃষি সংকটের ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হচ্ছে তা ভিত্তিহীন। উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে সংকটের সূচনা হয় মূলত করোনা মহামারির কারণে। কিন্তু ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞার ফলে সংকট ত্বরান্বিত হয়েছে। সার ও শস্য রপ্তানির মাধ্যমে খাদ্য ঘাটতি নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে প্রস্তুত আমরা। তার আগে পশ্চিমা নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে হবে।

রাশিয়া আজভ সাগরকে সামুদ্রিক যান চলাচলের জন্য ফের খুলে দিয়েছে। বেসামরিক জাহাজ চলাচলের জন্য কৃষ্ণ সাগরে একটি নিরাপদ লেন চালু রাখার কথা জানান পুতিন।

 

এর আগে দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, নিজস্ব বাজারে নেতিবাচক প্রভাবের জন্য খাদ্যপণ্য রপ্তানি বন্ধ করা হবে। খাদ্য সংকট নিয়ে পশ্চিমা নেতাদের দেওয়া বিবৃতির প্রতিক্রিয়ায় তিনি ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এ হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তারা নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়ার অর্থনীতি ধসিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন