চট্টগ্রাম বুধবার, ০৬ জুলাই, ২০২২

সর্বশেষ:

২২ মে, ২০২২ | ১:৩৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বাইডেন-জুকারবার্গসহ ৯৬৩ মার্কিনীকে রাশিয়ার নিষেধাজ্ঞা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ, হলিউড অভিনেতা মরগান ফ্রিম্যানসহ ৯৬৩ মার্কিনীকে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

শনিবার (২১ মে) রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে একটি তালিকা প্রকাশ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তালিকায় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা, আইন প্রণেতা ও অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিরাও রয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বিবৃতিতে বলেছে, রাশিয়ার পাল্টা ব্যবস্থাগুলো প্রয়োজনীয়। এর লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রকে আটকে দেওয়া। যুক্তরাষ্ট্র বিশ্বের বাকি সব অংশে একটি নব্য ঔপনিবেশিক ‘বিশ্বব্যবস্থা’ চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। যুক্তরাষ্ট্রের এ অবস্থান পরিবর্তনে ও নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতাকে স্বীকৃতি দিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এ হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তারা নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়ার অর্থনীতি ধসিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে। তার জবাবে রাশিয়া এবার যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ নাগরিকদের টার্গেট করেছে।

নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, পেন্টাগন প্রধান লয়েড অস্টিন ও জুকারবার্গ প্রমুখ। প্রথমে ফ্রিম্যানের নাম প্রকাশ করেনি রাশিয়ান কর্তৃপক্ষ। মস্কোর বিরুদ্ধে ২০১৭ সালে তার একটি ভিডিও রেকর্ড করার অভিযোগ রয়েছে। যেখানে তিনি দাবি করেছিলেন যে, রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন