চট্টগ্রাম বুধবার, ০৬ জুলাই, ২০২২

সর্বশেষ:

২২ মে, ২০২২ | ১২:৩৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সব নারী ক্রু নিয়ে সৌদিতে উড়ল প্রথম ফ্লাইট

সৌদি আরবে প্রথমবারের মতো সব নারী ক্রু নিয়ে একটি ফ্লাইট পরিচালনা করা হয়েছে। আর এই ঘটনাকে দেশটিতে নারীর ক্ষমতায়নের মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

শনিবার (২১ মে) সৌদি আরবের কর্মকর্তারা একথা জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইডিল গত বৃহস্পতিবার এই ফ্লাইটটি পরিচালনা করে। এটি মধ্যপ্রাচ্যের এই দেশটির রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স সৌদিয়ার একটি সহযোগী সংস্থা এবং এটি স্বল্পমূল্যে যাত্রীসেবা দিয়ে থাকে।

ফ্লাইডিলের মুখপাত্র ইমাদ ইস্কান্দারানি জানান, গত বৃহস্পতিবার রাজধানী রিয়াদ থেকে লোহিত সাগর তীরবর্তী শহর জেদ্দার উদ্দেশে রওনা হয় তাদের একটি ফ্লাইট। ফ্লাইটটিতে সাত জন ক্রু ছিলেন এবং তাদের সবাই নারী।

তিনি আরও জানান, ফার্স্ট অফিসার-সহ ফ্লাইটে দায়িত্বপালন করা সাত সদস্যের ক্রুদের ‘বেশিরভাগই’ ছিলেন সৌদি নারী। তবে ফ্লাইটের ক্যাপ্টেন ছিলেন বিদেশী।

প্রথমবারের মতো সব নারী ক্রু নিয়ে ফ্লাইট পরিচালনার বিষয়ে ফ্লাইডিলের এই দাবিকে শনিবার নিশ্চিত করে সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রীয় এই সংস্থাটি সাম্প্রতিক বছরগুলোতে এভিয়েশন সেক্টরে নারীদের ভূমিকা আরও সম্প্রসারিত করার পক্ষেই কথা বলে আসছে।
এর আগে ২০১৯ সালে একজন সৌদি নারী কো-পাইলটের সহায়তায় ফ্লাইট পরিচালনার কথা ঘোষণা করেছিল দেশটি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন