চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সামরিক পরিসংখ্যান দেখে ইরানের বিষয়ে ঢোঁক গিলছে ব্রিটেন

২৯ জুলাই, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সামরিক শক্তির বিবেচনায় ইরান ঢের এগিয়ে রয়েছে ব্রিটেনের চেয়ে । গ্লোবাল ফায়ার পাওয়ার নামে একটি গ্রুপের তথ্যের ভিত্তিতে এ খবর দিয়েছে যুক্তরাজ্যের জনপ্রিয় পত্রিকা ‘ডেইলি এক্সপ্রেস’।
শনিবার পত্রিকাটির একটি প্রতিবেদনে দু দেশের সামরিক শক্তির তুলনামূলক একটি চিত্র তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, দু দেশের সামরিক শক্তির তুলনা করলে দেখা যাচ্ছে – সেনাসংখ্যা, ভূমি, নৌশক্তি ও জ্বালানি শক্তির বিচারে ব্রিটেন ইরানের চেয়ে পিছিয়ে রয়েছে।
এমনকি যেসব সাধারণ মানদ-ের ভিত্তিতে সম্ভাব্য সামরিক শক্তি তুলনা করা হয় তার বেশিরভাগ ক্ষেত্রে ব্রিটেনের চেয়ে ইরান ভালো অবস্থানে আছে। সেনাসংখ্যা, কম্ব্যাট ট্যাংক, নৌ ও গোলন্দাজ সম্পদের দিক দিয়ে ইরান এগিয়ে। এছাড়া, ইরানের হাতে রয়েছে প্রায় চার কোটি জনশক্তি যারা যুদ্ধ করতে সক্ষম। এ সংখ্যা ব্রিটেনের যুদ্ধ-সক্ষম জনশক্তির চেয়ে প্রায় দ্বিগুণ।
ডেইলি এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, জ্বালানি তেল হচ্ছে যে কোনও সামরিক অভিযানে টিকে থাকার জীবনশক্তি; সে জায়গায় ইরান ব্রিটেনের চেয়ে অনেক এগিয়ে। ব্রিটেনের চেয়ে ইরানের দৈনিক তেলের উৎপাদন পাঁচগুণ বেশি। অবশ্য, বিমান শক্তিতে ইরান একটু পিছিয়ে রয়েছে তবে। তবে এ তালিকা পূর্ণাঙ্গ নয়। ইরান ও ব্রিটেনের মধ্যে সম্ভাব্য সামরিক সংঘাতের আশঙ্কা থেকে ব্রিটিশ পত্রিকা এ প্রতিবেদন প্রকাশ করেছে।
উল্লেখ্য, সাম্প্রতিক পাল্টাপল্টি ট্যাংকার আটকের ঘটনায় দু দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে এখন।

শেয়ার করুন