চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৯ জুলাই, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

রাশিয়ার নিউক্লিয়ার মিসাইলের রেঞ্জে চলে আসবে গোটা আমেরিকা!

ইন্টারন্যাশনাল ডেস্ক : দেশের দক্ষিণ-পশ্চিম অংশ থেকে সফলভাবে মিসাইল পরীক্ষা করল রাশিয়া। ঞড়ঢ়ড়ষ-গ নিউক্লিয়ার মিসাইল পরীক্ষা করে শক্তি প্রদর্শন করল রাশিয়া।
কাপুস্তিন ইয়ার প্র্যাকটিস রেঞ্জ থেকে উৎক্ষেপণ করা হয়েছে এই মিসাইল। যার রেঞ্জ ১১,০০০ কিলোমিটার। ২৫০০ কিলোমিটার দূরে কাজাখস্তানের সেরি-সাগান রেঞ্জে আঘাত করে মিসাইলটি। তবে আদতে এই মিসাইলের যা রেঞ্জ তাতে গোটা আমেরিকা চলে আসবে এর আওতায়। অর্থাৎ, এই মিসাইলের মাধ্যমে আমেরিকার যে কোনও স্থানে আঘাত করতে পারবে রাশিয়া। রাশিয়ার স্ট্র্যািেজক মিসাইল ফোর্স এই পরীক্ষাটি করে। ২৬ জুলাই অর্থাৎ শুক্রবার মিসাইল পরীক্ষা করা হয়। একেবারে নিখুঁতভাবে টার্গেটে আঘাত করেছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।
ঞড়ঢ়ড়ষ-গ নামের এই মিসাইলটি ঝঝ-২৭ গড়ফ ১, ঝরপশষব ই, জঝ-১২গ১, জঝ-১২গ২ ও জঞ-২চগ২ নামেও পরিচিত। ১৯৮০ তে প্রথম এই মিসাইল তৈরি হয় রাশিয়ায়। ১৯৯২ তে সেটি রি-ডিজাইন করা হয়। ১৯৯৭ থেকে এটি রাশিয়ার সেনাবাহিনীতে রয়েছে।
এই মিসাইল ২১.৯ মিটার দীর্ঘ, ১.৯ মিটার চওড়া। এর ওজন ৪৭,২০০ কেজি। প্রাথমিক ভাবে এটি ৫০০ কিলো টন পরমাণু অস্ত্র বহন করার মত ক্ষমতার তৈরি করা হয়েছিল। পরে সেই ক্ষমতা বাড়িয়ে ১ মেট্রিক টন করা হয়েছে। অর্থাৎ ১ মেট্রিক টন বোমা বহন করতে পারবে এই মিসাইল। একসঙ্গে ছ’টি টার্গেটে আঘাত করতে পারবে এটি।
এতে রয়েছে অ্যান্টি মিসাইল শিল্ড। অর্থাৎ শত্রুপক্ষের মিসাইল সহজে ধ্বংস করতে পারবে না এটিকে।
জানা যায়, রাশিয়ার কাছে ৮০টি ঞড়ঢ়ড়ষ-গ মিসাইল রয়েছে। ২০০৯ -তে এই দেশ ঘোষণা করেছিল যে তারা আর এধরণের কোনও মিসাইল তৈরি করবে না।

শেয়ার করুন
The Post Viewed By: 435 People