চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

২৯ জুলাই, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ণ

কাশ্মীর ইস্যু

পাকিস্তানকেই সমর্থন করছে চীন ও তুরস্ক

ইন্টারন্যাশনাল ডেস্ক : দীর্ঘদিনের বিরোধপূর্ণ কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকেই সমর্থন করছে চীন ও তুরস্ক। এ সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টার পক্ষে কথা বলেছে দেশ দুটি। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তান ও ভারতের মধ্যে এ সংকট সমাধানে মধ্যস্থতার যে প্রস্তাব দিয়েছেন তার প্রতি বিশেষ করে সমর্থন জানিয়েছে বেইজিং।
এদিকে, দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।
এ সময় তিনি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরসহ আঞ্চলিক বিষয়গুলো এবং আফগানিস্তানে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। কাশ্মীর ইস্যুতে এরদোগান পাকিস্তানের অবস্থানের প্রতি বরাবরই সমর্থন দিয়ে আসছেন।
ভারতের পাকিস্তানকে আন্তর্জাতিকভাবে একঘরে করে ফেলার চেষ্টায় ইমরান খানের সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফর ‘বালি ছিটিয়ে দিয়েছে’। ভারতের সেই উদ্যোগ কার্যকরভাবে নিষ্ক্রিয় হয়ে পড়েছে এখন।
ঠিক এ অবস্থায় চীন ও তুরস্কের সমর্থন পাকিস্তানের জন্য আরো একটি কূটনৈতিক বিজয় এনে দিয়েছে যেমনটা হযেছে তার যুক্তরাষ্ট্র সফরের ক্ষেত্রে এমনটাই বলছেন বিশেষজ্ঞমহল।

শেয়ার করুন
The Post Viewed By: 286 People

সম্পর্কিত পোস্ট