চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৮ জুলাই, ২০১৯ | ১:৪২ পূর্বাহ্ণ

সিরিয়া : ধ্বংসস্তূপে জীবনের আর্তনাদ, ছোট্ট শিশুর বাঁচার লড়াই

ইন্টারন্যাশনাল ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি ভাইরাল হয়ে পড়েছে। ধুলো-ময়লা মাখা দুই সিরীয় কন্যা শিশু ধ্বংসস্তূপে আটকে পড়েছে, তাদের একজন আরেক ছোট বোনের সবুজ জামা ধরে পড়ে যাওয়া ঠেকানোর চেষ্টা করছে। তাদের পেছনে এক ব্যক্তি নিজের কপাল চাপড়াচ্ছেন, চোখের সামনে ছোট্ট মেয়ে ও ধ্বংসযজ্ঞ দেখে তার চোখে-মুখে আতঙ্কের ছাপ।
বুধবার ছবিটি তুলেছেন বাশার আল-শেখ নামের এক আলোকচিত্রী। তিনি স্থানীয় নিউজ পোর্টাল এসওয়াই২৪ এ কাজ করেন। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের আরিহা শহরে যুদ্ধবিমান থেকে বোমা হামলার কিছুক্ষণের মধ্যেই ছবিটি ফ্রেমবন্দি করেন তিনি।
ইদলিবের এই এলাকাটি জিহাদিদের নিয়ন্ত্রণে রয়েছে। এপ্রিলের শেষ দিক থেকে এলাকাটিতে সিরিয়ার সরকার ও তাদের মিত্র রাশিয়া নিয়মিত বোমা হামলা চালিয়ে যাচ্ছে।
শিশুদের চিকিৎসা দেওয়া কাছের হাসপাতালের চিকিৎসক ডা. ইসমাইল এসব তথ্য জানিয়েছেন। যদিও ওই চিকিৎসক নিজের পুরো নাম প্রকাশ করতে রাজি হননি। ছবিতে বড় বোনের সবুজ জামা ধরে থাকা মেয়েটির নাম রিহাম আল-আবদুল্লাহ। বয়স মাত্র ৫ বছর। বুধবার বোমা হামলার পরই তার মৃত্যু হয়েছে। রিহামের সাত মাসের বড় বোন তৌকা, যাকে ছবিতে ধ্বংসস্তূপের ভেতরে দেখা গেছে, সে এখন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছে। তার আঘাত লেগেছে মাথায়। ডা. ইসমাইল বলেন, তৌকাকে ২৪ ঘণ্টাই নিঃশ্বাস নিতে সহযোগিতা নিতে হচ্ছে।
তবে তার অবস্থা এখন স্থিতিশীল। ছবিতে থাকা তৃতীয় মেয়েটির নাম ডালিয়া। বুকের অস্ত্রোপচারের পর তার অবস্থাও স্থিতিশীল বলে জানিয়েছেন হাসপাতালের আরেকজন চিকিৎসক। ছবির তিন বোনই আট সদস্যের এক পরিবারের।

শেয়ার করুন
The Post Viewed By: 309 People

সম্পর্কিত পোস্ট