চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৭ জুলাই, ২০১৯ | ১:২৩ পূর্বাহ্ণ

সবচেয়ে বড় বর্জ্য বিদ্যুৎ প্ল্যান্ট বানাচ্ছে চীন

ইন্টারন্যাশনাল ডেস্ক : সাম্প্রতিক অতীতে যে প্রকল্পগুলোই চীন হাতে নিয়েছে তা বিশ্বে দীর্ঘতম, না হয় সর্বোচ্চ উচ্চতার অথবা বৃহত্তম। উচ্চবিলাসী তো বটেই, দেশটির এসব প্রকল্প বিশ্বে স্থাপন করে চলেছে নানা নজির। এতে সর্বশেষ সংযোজন হতে যাচ্ছে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প। দেশটির শেনঝেন প্রদেশে নির্মাণাধীন এটি হবে বিশ্বের সবচেয়ে বড় প্ল্যান্ট।
বিশ্বের জনবহুল দেশ চীন। ইতোমধ্যে দেশটি বানিয়েছে বিশ্বের সবচেয়ে বৃহত্তম সেতু, সবচেয়ে বড় ড্যাম, সবচেয়ে বড় কাচের সেতু, সবচেয়ে বড় সোলার প্ল্যান্ট এবং সবচেয়ে বড় বায়ু বিশুদ্ধকরণ প্ল্যান্ট। এখন তারা নির্মাণ করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।
এ প্ল্যান্টের বিষয় নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। খবরে বলা হয়, চীনের দক্ষিণে শেনঝেন প্রদেশে এ প্ল্যান্ট হচ্ছে ১ লাখ ১২ হাজার ৬৪৫ স্কয়ার মিটার এলাকাজুড়ে। এটি প্রতিদিন ৫ হাজার টন বর্জ্য পুড়িয়ে বছরে ৫৫০ মিলিয়ন কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। প্ল্যান্টের ৪৪ হাজার স্কয়ার মিটার ছাদজুড়ে থাকবে সোলার প্যানেল। ২০১৬ সালে নির্মাণ শুরু হওয়া এ প্ল্যান্টটি ২০২০ সালে উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে। শেনঝেনে ২০ মিলিয়ন লোকের বাস। তারা প্রতিদিন প্রায় ১৫ হাজার টন বর্জ্য নিঃসরণ করে। আর প্রতিবছর তা ৭ শতাংশ করে বাড়ছে। এ প্রকল্পটি তাই প্রদেশটির জন্য আশীর্বাদ হিসেবে বিবেচনা করা হচ্ছে।
প্ল্যান্টটির নকশা করেছে দু’টি ড্যানিশ স্থাপত্য প্রতিষ্ঠান। শেনঝেন প্রদেশে যে পরিমাণ বর্জ্য প্রতিদিন নিঃসরিত হয়, তার তিনভাগের একভাগ এ প্ল্যান্ট বিদ্যুৎ-এ রূপান্তরিত করতে পারবে। এ প্ল্যান্ট বর্জ্য থেকে যেমন বিদ্যুৎ উৎপাদন করবে, তেমনই বিদ্যুৎ আসবে ৪৪ হাজার স্কয়ার মিটার ছাদজুড়ে থাকা সোলার প্যানেল থেকেও।

শেয়ার করুন
The Post Viewed By: 319 People