চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিনামূল্যে হাসপাতালে পৌঁছে দেওয়া এক মানবিক মানুষের কথা

২৭ জুলাই, ২০১৯ | ১:২২ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : স্মার্টফোন আর ফেসবুকের এই সময়ে কোনও ঘটনা বা দুর্ঘটনায় দেখা যায় ঘটনাস্থলে অনেকেই ব্যস্ত ছবি বা ভিডিও করতে। বিশ্বের বিভিন্ন দেশেই এই প্রবণতা লক্ষ্যণীয়। কিন্তু ভারতের দিল্লির ৭৬ বছরের এক অটো চালক নিজের সীমিত সামর্থ্য নিয়েই দুর্ঘটনায় আহত মানুষের সেবা করে যাচ্ছেন। এক-দুই নয়, টানা ৪১ বছর ধরেই দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন নিজের অটো দিয়ে। শুধু তাই নয়, তার এলাকার ডায়বেটিস রোগীদের ওষুধ দেন বিনামূল্যে।
৭৬ বছর বয়সী ভারতীয় অটো চালক হরজিন্দার সিং। ১৯৬৪ সাল থেকে আছেন এ পেশায়। খুব অল্প বয়স থেকেই যাদের সাহায্য প্রয়োজন তাদের সহযোগিতা করে আসছেন সাধ্যমতো। আর এটা করছেন কোনও দ্বিধা ছাড়াই।
এক সময় ট্রাফিক প্রহরী হিসেবে কাজ করা সিং প্রায় সময়ই সড়ক দুর্ঘটনায় আক্রান্ত মানুষের মুখোমুখি হতেন। তিনি সবসময় আহতদের সাহায্য করার জন্য আপ্রাণ চেষ্টা করতেন। কিন্তু আহতদের ব্যক্তিগতভাবে সাহায্য করা কখনোই তার পক্ষে ভালোভাবে সম্ভব হত না।
দ্য লজিক্যল ইন্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে হাজিন্দার সিং বলেন, ‘আমি অনেক মানুষকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখেছি, যেখানে আশে পাশের লোকেরা তাদের সাহায্য করার পরিবর্তে তাদের দুর্ঘটনার ছবি তোলাতেই ব্যস্ত ছিল। যখন একটি মানুষের বিপদের মুহূর্তে আপনি তার পাশে গিয়ে সাহায্যের জন্য দাঁড়াতে না পারেন তবে আপনার একজন মানুষ হয়ে জন্ম নেওয়ার উদ্দেশ্য কী? আমি যখন একটি অটো কিনলাম, তখন উপলব্ধি করলাম এখন মানুষকে সাহায্য করার কিছুটা সামর্থ্য হয়েছে। সিংয়ের অটোটি অন্যান্য অন্যান্য সাধারণ অটোর মতই দেখতে। কিন্তু যদি একটু গভীরভাবে খেয়াল করা হয় তখন দেখা যায়, পিছনে গাড় লাল রঙ দিয়ে লেখা ইংরেজি সাতটা শব্দ ‘রাস্তায় দুর্ঘটনায় আক্রান্তদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা’।
১৯৭৮ সাল থেকে দুর্ঘটনায় আক্রান্ত মানুষদের সেবা করা শুরু করেছেন সিং। শুরুর পর আর পিছনে ফিরে তাকাননি। তিনি বলেন, যখনই কোনও দুর্ঘটনায় আহত মানুষ আমার নজরে আসে, তখনই আমি তাদের কাছের কোনও হাসপাতালে দ্রুত নিয়ে যাওয়ার চেষ্টা করি।

শেয়ার করুন