চট্টগ্রাম বুধবার, ০৩ মার্চ, ২০২১

২৬ জুলাই, ২০১৯ | ৩:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ফের উত্তর কোরিয়ার মিসাইল নিক্ষেপ

উত্তর কোরিয়া ফের দু’টি শর্ট রেঞ্জের মিসাইল নিক্ষেপ করেছে। বৃহস্পতিবার ভোরে এই মিসাইল নিক্ষেপ কিন জন উনের দেশ। এমনই দাবি দক্ষিণ কোরিয়ার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার শাসক কিম জং উন দ্বিপাক্ষিক বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা এগিয়ে নিয়ে যেতে সম্মত হওয়ার পর এই প্রথম মিসাইল নিক্ষেপ করল পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, পূর্বের উপকূলবর্তী শহর ওয়ানসন থেকে মিসাইল দুটি নিক্ষেপ করা হয়। সেগুলি ৪৩০ কিমি দূরে ছুটে গিয়ে পূর্ব সাগরে অবতরণ করে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রালয় জানিয়েছে, মিসাইল দুটি সে দেশের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে পৌঁছায়নি এবং এর জেরে জাতীয় নিরাপত্তায় কোনো প্রভাব পড়বে না।

এই মিসাইল পরীক্ষার পর কিমের দেশের পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা এগিয়ে নিয়ে যাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে আন্তর্জাতিক মহলে। যদিও এ বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি হোটাইট হাউস, পেন্টাগন বা মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক খবরে জানা গেছে, অন্তত একটি মিসাইল ছেড়েছে উত্তর কোরিয়া। বাকি বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

 

পূর্বকোণ/মিজান

শেয়ার করুন
The Post Viewed By: 264 People

সম্পর্কিত পোস্ট