চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

২৫ জুলাই, ২০১৯ | ৫:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আবারও উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

উত্তর কোরিয়া আবারও পরীক্ষা চালালো স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের । দক্ষিণ কোরিয়ার যৌথ বাহিনীর প্রধান বলেন, বৃহস্পতিবার ৪৩০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে পতিত হয় ক্ষেপণাস্ত্র। আগামী মাসে কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার ওপর ক্ষোভ প্রকাশ করার কিছুদিনের মধ্যেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা ঘটলো।

গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে এক সমঝোতা চুক্তি হয়। যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ব্যাপারে একমত হন তারা। পরে এবছরের ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় ভিয়েতনামে বৈঠকে মিলিত হন ট্রাম্প ও কিম। কিন্তু ট্রাম্প অসম্মানজনক প্রস্তাব দিয়েছেন দাবি করে বৈঠক ছেড়ে বের হয়ে আসেন কিম।

বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৫টা ৩৪ মিনিটে প্রথম ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। দ্বিতীয়টি করা হয় ৫টা ৫৭ মিনিটে। তবে উত্তর কোরীয় নেতা কিম জং উন সেসময় উপস্থিত ছিলেন কি না তা স্পষ্ট নয়।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ওই ক্ষেপণাস্ত্র জাপানের জলসীমায় আঘাত আনেনি এবং জাতীয় নিরাপত্তা ‍হুমকির মুখে পড়েনি। তবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের বিষয়টিকে অত্যন্ত দুঃখজনক বলে উল্লেখ করেছেন তিনি।

পূর্বকোণ/আল-আমিন

শেয়ার করুন
The Post Viewed By: 259 People