চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০১৯ | ৪:৩৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের মন্ত্রীসভায়

অর্থমন্ত্রী পাকিস্তানি, স্বরাষ্ট্রমন্ত্রী ভারতীয়

সাজিদ জাভিদকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে অর্থমন্ত্রীর দায়িত্ব দিলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন। আর ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেলকেস্ব দেয়া হয়েছে রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব। খবর ডন অনলাইনের।

শপথের মাধ্যমে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর বরিস জনসন মন্ত্রীসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদগুলোর একটির দায়িত্ব দিলেন সাজিদকে। কাজেই সাবেক এই ব্যাংকার জনসনের মন্ত্রিসভার অর্থনৈতিক নীতি নির্ধারণের দায়িত্ব পেলেন। প্রথমবারের মতো কোনো নৃ-তাত্ত্বিক সংখ্যালঘুকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে দেশটিতে।

এএফপির একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, পাকিস্তানি অভিবাসী বাস-চালকের সন্তান সাজিদ জাভিদ একটি আধুনিক, বহু-সংস্কৃতি ও মেধাভিত্তিক ব্রিটেনের প্রতিচ্ছবি। এক পাকিস্তানি মুসলমান অভিবাসীর ঘরে ল্যানক্যাশায়ারের রোচড্যালে জন্মগ্রহণ করেন তিনি।

২০১৬ সালে অর্থনৈতিকভাবে উদারপন্থী সাজিদ জাভিদ ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষেই ভোট দিয়েছিলেন।

অপরদিকে, প্রীতি প্যাটেল ২০১৬ সালের দিকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী ছিলেন। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক দিক থেকে তাকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারপন্থী বলা হয়।

গ্রেটার লন্ডনের উত্তরপূর্বের পৌরশহর হ্যারোওয়ে জন্ম প্রীতির বাবা ও মা ভারতের গুজরাট থেকে প্রথমে উগান্ডায় যান। কিন্তু প্রেসিডেন্ট ইদি আমিন ষাটের দশকে এশীয়দের বহিষ্কারের ঘোষণা দিলে তারা যুক্তরাজ্যে আশ্রয় নেন।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 577 People