চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্বে বরিস জনসন

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই, ২০১৯ | ১২:২৩ অপরাহ্ণ

আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন বরিস জনসন। কেবিনেট সদস্যরা বুধবার লন্ডনে পার্লামেন্ট ভবনে কনজারভেটিভ পার্টির নেতা বরিসকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন।

দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও লন্ডনের সাবেক মেয়র বরিস জনসনকে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দেন।

বাকিংহাম প্যালেসে রাণী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

তবে বাকিংহাম প্যালেসে রাণীর সঙ্গে দেখা করতে যাওয়ার পথে জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা একদল পরিবেশ কর্মীর বাধার মুখে পড়েন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

মঙ্গলবার টোরি সদস্যদের ভোটাভুটিতে ৬৬.৪ শতাংশ ভোট পেয়ে পররাষ্ট্র সচিব জেরেমি হান্টকে হারান জনসন।

এর আগে রাণীর সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দেন টেরেসা মে। দায়িত্ব নেয়ার পর আজই নতুন মন্ত্রিসভা ঘোষণা করার কথা রয়েছে।

পার্লামেন্টে মে বলেন, আমি পার্লামেন্টের একজন সদস্য হিসেবে নিজের দায়িত্ব পালন করে যাব। বরিস জনসনের মতো একজনের কাছে দায়িত্ব হস্তান্তর করতে পেরে আমি খুশি, যিনি যথাসময়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) এবং দেশের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি দিয়েছেন।

গত বছর জুলাইয়ে ব্রেক্সিট নিয়ে প্রধানমন্ত্রী টেরেসা মে’র সঙ্গে মতপার্থক্যে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন জনসন। এরপর গত ২৪ মে পদত্যাগের ঘোষণা দেন টেরেসা।

 

পূর্বকোণ/মিজান

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট