চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

২৫ জুলাই, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

স্বীকার করলেন ইমরান ‘পাকিস্তানে এখনও ৪০ হাজার সন্ত্রাসী রয়েছে’

ইন্টারন্যাশনাল ডেস্ক : এখনও পাকিস্তানে ৩০ থেকে ৪০ হাজার সন্ত্রাসী থাকার কথা স্বীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার তিনি বলেন, আফগানিস্তান কিংবা কাশ্মিরে প্রশিক্ষণ পাওয়া ও যুদ্ধ করা ৩০-৪০ হাজার সন্ত্রাসী এখন পাকিস্তানে অবস্থান করছে। ভারতে যে কোনও সন্ত্রাসী বা জঙ্গি কর্মকা-ে দেশটির রাজনীতিকরা প্রায় সময়ই পাকিস্তানকে দোষারোপ করেন।
অনেকদিন ধরেই দেশটির রাজনীতিবিদদের অভিযোগ, পাকিস্তানের ভূখ-ে থেকেই সন্ত্রাসীরা ভারতে হামলার পরিকল্পনা করে। যুক্তরাষ্ট্রে একটি অনুষ্ঠানে ইমরান খান দাবি করেন, তার পূর্ববর্তী সরকারের সন্ত্রাসী কর্মকা- বন্ধের কোনও ইচ্ছা ছিলো না। তিনি বলেন, আমরা ক্ষমতায় আসার আগ পর্যন্ত যারা সরকার ছিলো তাদের কোনও রাজনৈতিক উদ্দেশ্যই ছিলো না এমন।
যদি জঙ্গি গোষ্ঠীর ব্যাপারে কথা বলতে চান, তবে আমি বলবো আমাদের দেশের এখনও ৩০ থেকে ৪০ হাজার জঙ্গি অবস্থান করছে যারা আফগানিস্তান কিংবা কাশ্মির থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছ। ইমরান খান বলেন, ‘২০১৪ সালে পাকিস্তানি তালেবান সেনাবাহিনী পরিচালিত একটি বিদ্যালয়ের ১৫০ জন স্কুলশিক্ষার্থীকে হত্যা করে। সেসময় সবগুলো দলই জাতীয় পদক্ষেপ পরিকল্পনায় স্বাক্ষর করেছিলো এবং আমরা ঠিক করেছিলাম পাকিস্তানে কোনও জঙ্গিগোষ্ঠীকেই কার্যক্রম পরিচালনা করতে দেওয়া যাবে না। পাকিস্তানের প্রধানমন্ত্রী দাবি করেন, তার সরকারই সর্বপ্রথম সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়। তিনি বলেন, আমরা তাদের প্রতিষ্ঠান জব্দ করি। অস্ত্র নিয়ে নেই। আমাদের প্রশাসকরাই এখন সেখানে কাজ করছে।
আরেকটি পৃথক অনুষ্ঠানে ইমরান খান বলেন, পাকিস্তানে এখন ৪০টি জঙ্গিগোষ্ঠী কার্যক্রম পরিচালন করছে। বিগত ১৫ বছর ক্ষমতায় থাকা সরকারগুলোর তাদের ওপর কোনও নিয়ন্ত্রণ ছিলো না এবং যুক্তরাষ্ট্রকে তারা সব সত্য বলেনি। তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ লড়ছি।
৯/১১ এর হামলার ঘটনায় আমাদের কোনও সংযোগ ছিলো না। সেসময় আল-কায়েদা ছিলো আফগানিস্তানে। পাকিস্তানে কোনও তালেবান ছিলো না। দুর্ভাগ্যজনক হলেও যখন কিছু ভুল হয় আমি আমার সরকারের দোষারোপ করি। আসলেই পরিস্থিতি কেমন তা নিয় যুক্তরাষ্ট্রকে কিছু জানাই না। এর কারণ হচ্ছে আমাদের
সসরকার নিয়ন্ত্রণে
ছিলো না।

শেয়ার করুন
The Post Viewed By: 242 People

সম্পর্কিত পোস্ট