চট্টগ্রাম রবিবার, ২৯ মে, ২০২২

২৮ জানুয়ারি, ২০২২ | ৪:০৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন সংকট নিয়ে বৈঠকের ডাক যুক্তরাষ্ট্রের

ইউক্রেন সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র। আগামী সোমবার এ বৈঠক ডাকা হয়েছে বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্র মূলত বৈঠকটি আজ শুক্রবার করতে চেয়েছিল। তবে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ও রুশ প্রেসিডেন্ট পুতিনের মধ্যকার পূর্বনির্ধারিত ফোনালাপের কথা মাথায় রেখে বৈঠকের দিন পেছানো হলো।

যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়ার ‘হুমকিমূলক আচরণের’ কারণে ইউক্রেনের চারপাশে সংকট মোকাবেলায় আগামী সোমবার তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি উন্মুক্ত সভার (পাবলি কমিটিং) আহবান জানিয়েছে।

জাতিসংঘে ওয়াশিংটনের দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ‘ইউক্রেন সীমান্তে ১ লাখের বেশি রাশিয়ান সৈন্য মোতায়েন করা হয়েছে। রাশিয়া ইউক্রেনকে লক্ষ্য করে অন্যান্য অস্থিতিশীল কর্মকাণ্ডে জড়িয়ে ইউক্রেন সীমান্তে হুমকি সৃষ্টি করছে; যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা এবং জাতিসংঘ সনদের জন্য সুস্পষ্ট লঙ্ঘন।

তবে মস্কো এই অভিযোগ অস্বীকার করে আসছে। চলমান এই উত্তেজনার মধ্যেই নিরাপত্তা পরিষদে বৈঠক ডাকার কথা জানাল যুক্তরাষ্ট্র।

জাতিসংঘে নিযুক্ত এই মার্কিন রাষ্ট্রদূত বলেন, রাশিয়ার ভেটো ক্ষমতা থাকলেও নিরাপত্তা পরিষদে তারা একা বোধ করবে। আমার মনে হয় না, নিরাপত্তা পরিষদে কোনো দেশ চুপচাপ বসে থাকবে, আর বলবে যে অন্য দেশে রাশিয়ার আক্রমণ করাটা ঠিক আছে। ইউক্রেন প্রশ্নে আগ্রাসী আচরণের জন্য ক্রেমলিনকে একঘরে করে দেওয়া যাবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট