চট্টগ্রাম রবিবার, ২৯ মে, ২০২২

২৭ জানুয়ারি, ২০২২ | ৮:২৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদিতে পতাকা অবমাননা: ৪ বাংলাদেশি গ্রেপ্তার

সৌদি আরবের পতাকাকে অবমাননার অভিযোগে চার বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। সৌদি আরবের বন্দর নগরী জেদ্দা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) স্থানীয় পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

পুলিশের একজন কর্মকর্তা জানান, সৌদি পতাকা সংরক্ষণ করা ও যে কোনো উপায়ে এর অবমাননা এড়ানো প্রয়োজন।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএকে তিনি বলেন, যে কেউ এই পতাকা অমান্য করলে তাঁকে গ্রেপ্তার করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদির পতাকা অবমাননা করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হয়। এরপর ওই চার বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়।

ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তি একটি আবর্জনার স্তূপ থেকে পতাকাটি ওঠাচ্ছেন। অভিযুক্তরা পতাকাটি ওই আবর্জনা স্তূপে ফেলে দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। পতাকাটিকে ওঠানোর পর ওই ব্যক্তিকে সেটি পরিষ্কার করতে দেখা যায়।

উল্লেখ্য, সৌদি আরবের পতাকায় কলেমা ও একটি তরবারি প্রদর্শিত হয়েছে। সৌদি আরবের এই জাতীয় পতাকা ১৯৭৩ সালের মার্চ ১৫ হতে ব্যবহার করা হচ্ছে।

এর আগে সৌদি আরব সরকারের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছিল, জাতীয় পতাকা বা অন্য কোনো সৌদি প্রতীকের অবমাননা করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ৩ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারে।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট