চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সৌদি আরবে ঘণ্টায় ৭টি বিবাহবিচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি, ২০২২ | ১১:২১ অপরাহ্ণ

প্রতি ঘণ্টায় ৭টি বিবাহবিচ্ছেদ হচ্ছে মধ্যপ্রাচ্যের বৃহত্তম দেশ সৌদি আরবে। সোমবার (২৪ জানুয়ারি) সৌদির জাতীয় পরিসংখ্যান দপ্তরের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আমিরাতভিত্তিক দৈনিক গালফ নিউজ।

সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সৌদি আরবে বিবাহবিচ্ছেদের হার বেড়েছিল ১২ দশমিক ৭ শতাংশ। পরবর্তী বছর ২০২১ সাল থেকে এই হার আরও বেড়েছে।

২০২০ সাল থেকে এ পর্যন্ত সৌদিতে বিবাহবিচ্ছেদের জন্য আবেদন জমা পড়েছে মোট সংখ্যা ৫৭ হাজার ৫০০টিরও বেশি এবং গত প্রায় দুই বছরের প্রতি মাসেই জমা পড়া আবেদনের সংখ্যা ছিল আগের মাসের চেয়ে বেশি।

গালফ নিউজকে এক সৌদি কর্মকর্তা বলেন, বর্তমানে সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭টি ডিভোর্স হচ্ছে। দশমিক হিসেবে বলা যায়, দেশটিতে প্রতি ১০টি বিয়ের ৩টিই ভেঙে গেছে গত প্রায় দু’ বছরে।

ওই কর্মকর্তা আরও বলেন, ১০ বছর আগে ২০১১ সাল থেকেই দেশটিতে বিবাহবিচ্ছেদের সংখ্যা বাড়ছে। ২০১০ সালের গোটা বছর যেখানে সৌদি আরবে বিবাহবিচ্ছেদ হয়েছিল ৯ হাজার ২৩৩টি, সেখানে তার পরের বছরেই এই সংখ্যা বেড়ে পৌঁছায় প্রায় ৩৪ হাজারে। অর্থাৎ শতকরা হিসেবে, ২০২০ থেকে ২০২১- মাত্র এক বছরে সৌদিতে বিবাহবিচ্ছেদ বেড়েছিল ৬০ শতাংশ।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট