চট্টগ্রাম রবিবার, ২৯ মে, ২০২২

২৪ জানুয়ারি, ২০২২ | ১১:৫৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট

হঠাৎ পদত্যাগ করেছেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সার্কসিয়ান। সাংবিধানিক ক্ষমতার অভাব অনুভব করায় প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ান।

সার্কসিয়ান সাংবাদিকদের বলেন, আমি আবেগতাড়িত হয়ে এ সিদ্ধান্ত নেইনি বরং সুনির্দিষ্ট কারণে পদত্যাগ করেছিন। খবর রয়টার্সের।

আরমেন সার্কসিয়ান বলেন, বিভিন্ন কাজ করতে গিয়ে বাধার সম্মুখীন হয়ে প্রায় চার বছর ধরে চিন্তাভাবনা করার পর আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

পদত্যাগের কারণ হিসেবে সারকিসিয়ান আরও বলেন, আর্মেনিয়ার প্রেসিডেন্টের কোনও ক্ষমতা নেই।

২০১৮ সালে দেশটির জাতীয় সংসদের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন সারকিসিয়ান। সেই সময় আর্মেনিয়ায় প্রেসিডেন্ট শাসিত সরকার ব্যবস্থা থেকে সংসদীয় ব্যবস্থায় পরিবর্তন করা হয়।

রবিবার (২৩ জানুয়ারি) পদত্যাগের বিবৃতিতে তিনি উল্লেখ করেন, একজন প্রেসিডেন্টের হাতে যে প্রয়োজনীয় ক্ষমতা থাকা প্রয়োজন তা নেই।

ধারণা করা হচ্ছে, দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে চলা দ্বন্দ্বের জেরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। প্রতিবেশী আজারবাইজানের সঙ্গে নাগার্নো-কারাবাখ যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় আর্মেনিয়ার। যুদ্ধের পর প্রেসিডেন্টের পরামর্শ ছাড়াই সেনাপ্রধানকে বরখাস্ত করেন প্রধানমন্ত্রী। এ নিয়ে ক্ষোভ সৃষ্টি হয় আরমেন সারকিসিয়ানের মধ্যে।

প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ানের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে কিনা তা আনুষ্ঠানিকভাবে জানায়নি দেশটির সরকার।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট