চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

২৩ জুলাই, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

উ. কোরিয়ায় অনুষ্ঠিত হলো স্থানীয় নির্বাচন

ইন্টারন্যাশনাল ডেস্ক : উত্তর কোরিয়ার স্থানীয় নির্বাচনে রবিবার ভোট দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশব্যাপী অনুষ্ঠিত এ নির্বাচনে প্রায় শতভাগ ভোট পড়েছে বলে দাবি করা হয়েছে। খবর এএফপির। প্রার্থীদের মধ্যে কোন প্রতিদ্বন্দ্বিতা না থাকলেও এটি মূলত দেশটির একটি রাজনৈতিক রীতি। পর্যবেক্ষরা বলছেন, এসব নির্বাচনের মধ্যদিয়ে কর্তৃপক্ষেল জনপ্রিয়তা যাচাই করা হয়।এ বছরের স্থানীয় নির্বাচনে ৯৯.৯৮ শতাংশ ভোট পড়েছে। যা ২০১৫ সালের স্থানীয় নির্বাচনের চেয়ে ০.০১ শতাংশ বেশি। রবিবার উত্তর কোরিয়ার কেন্দ্রিয় বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়, যারা বিদেশ সফরে রয়েছেন বা সমুদ্রে কাজ করছেন কেবলমাত্র তারাই এ নির্বাচনে ভোট দিতে পারেননি। বার্তা সংস্থাটি জানায়, যারা বৃদ্ধ বা অসুস্থ তারাও মোবাইল ব্যালট বক্সে তাদের ভোট দিয়েছেন।
আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন দেশটির প্রাদেশিক, নগর ও কাউন্টি প্রতিনিধি নির্বাচনে প্রতি চার বছর পর নির্বাচন হয়।
কার্যত এক দলীয় এ রাষ্ট্রের ৯৯ শতাংশ ভোটার এসব নির্বাচনে অংশ নেন এবং তারা তাদের একক প্রার্থীর পক্ষ্যে ‘হ্যাঁ’ ভোট দেন।
সরকারের প্রতিনিধিরা ‘কোরীয়-ধাচের সমাজতান্ত্রিক শাসন ব্যবস্থাকে মহিমান্বিত করতে তাদের ‘পক্ষপাতহীন ঐক্যের’ একটি উদাহরণ হিসেবে সর্বোচ্চ ভোট পড়ার বিষয়টির ওপর নজর রাখেন।
কেসিএনএ জানায়, কিম নর্থ হামগিয়ং প্রদেশে একটি ভোট কেন্দ্র পরিদর্শন করেন এবং তিনি এ অঞ্চলের কাউন্টি পরিষদ পরিচালনায় জু সং ও জং সং সিক নামের দুই প্রার্থীকে ভোট দেন। তিনি তাদের দায়িত্ব পুরোপুরি পালনের মাধ্যমে জনগণের বিশ্বাসী সেবক হতে তাদেরকে উৎসাহিত করেন।

শেয়ার করুন
The Post Viewed By: 195 People

সম্পর্কিত পোস্ট