চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

২৩ জুলাই, ২০১৯ | ১:৩৩ পূর্বাহ্ণ

রাশিয়া সিরিয়াকে সমর্থন অব্যাহত রাখবে : পুতিন

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাসে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ সমর্থন ও সহযোগিতায় সহিংসতা শুরু হয়।
মূলত: দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতেই এর শুরু।
ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখ-তা রক্ষায় মস্কোর পূর্ণ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ।
রোববার তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের কাছে পাঠানো এক বার্তায় এ সমর্থন জানান। দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী ছিল গতকাল। খবর ডেইলি সাবাহ , পার্সটুডে ও সিনহুয়ার।
পুতিন তার বার্তায় বলেন, উগ্রতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া ও রাশিয়া পরস্পরের মিত্র হিসেবে কাজ করছে এবং দামেস্কো-মস্কো ঘনিষ্ঠ সম্পর্ক মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের নিরাপত্তা রক্ষায় অনুঘটকের ভূমিকা পালন করছে।
এছাড়া দুদেশের যৌথ প্রচেষ্টায় অচিরেই সিরিয়া থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটন হবে এবং সে দেশের জনগণ আবার সম্পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে বলেও রাশিয়ার প্রেসিডেন্ট তার বার্তায় উল্লেখ করেছেন ।
উল্লেখ্য, সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাসে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ সমর্থন ও সহযোগিতায় সহিংসতা শুরু হয়।
দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে পশ্চিমা দেশগুলোর পাশাপাশি তাদের কিছু আঞ্চলিক মিত্র দেশ সিরিয়ায় আইএস ও নুসরা ফ্রন্টের সন্ত্রাসীদের লেলিয়ে দেয়।
প্রায় সাত বছরের যুদ্ধের পর সিরিয়া গতবছর সন্ত্রাসীদের পরাজিত করতে সক্ষম হয়। এক্ষেত্রে রাশিয়া ও ইরান দেশটিকে সহযোগিতা দেয়। তবে এখনও সিরিয়া পুরোপুরি জঙ্গিমুক্ত হতে পারেনি।

শেয়ার করুন
The Post Viewed By: 244 People

সম্পর্কিত পোস্ট