চট্টগ্রাম রবিবার, ২২ মে, ২০২২

সর্বশেষ:

১৭ জানুয়ারি, ২০২২ | ৩:৪০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় গরিবরা মরছে, ধনীরা হচ্ছে আরও ধনী

করোনা মহামারি গরিবের জন্য মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে এসেছে। পক্ষান্তরে ধনীর জন্য আরো ধনী হওয়ার এক সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে। সোমবার অক্সফাম ইন্টারন্যাশনাল নতুন একটি রিপোর্টে বলেছে, করোনা মহামারিকালে বিশ্বে শীর্ষ ১০ ধনীর সম্পদ হয়েছে দ্বিগুণ। আর গরিবরা মারা যাচ্ছেন কোভিডে। প্রতিদিন বিশ্বে করোনায় মারা যাচ্ছেন কমপক্ষে ২১ হাজার ৩০০ মানুষ। এতে বিশ্বে অসমতা বাড়ছে। বৈষম্য বাড়ছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

সোমবার (১৭ জানুয়ারি) অক্সফাম ইন্টারন্যাশনালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘আমরা অভূতপূর্ব উদ্বেগের নিয়ে ২০২২ সাল শুরু করেছি’ উল্লেখ করে অক্সফামের প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, বর্তমান বিশ্বের চরম অসমতা বিশ্বের দরিদ্রতম মানুষ ও জাতিগুলোর বিরুদ্ধে ‘অর্থনৈতিক সহিংসতার’ একটি ধরন।

প্রতিবেদনে বলা হয়, এই মারাত্মক অসম বিশ্বে কাঠামোগত ও পদ্ধতিগত নীতি এবং রাজনৈতিক সিদ্ধান্তগুলো সবচেয়ে ধনী ও ক্ষমতাবানদের পক্ষে, যা বিশ্বজুড়ে সংখ্যাগরিষ্ঠ সাধারণ মানুষের জন্য ক্ষতিকর। প্রতিবেদনে কোভিড-১৯ ভ্যাকসিন বৈষম্যকে প্রধান উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটির তথ্যমতে, ক্যারিবিয়ান, ল্যাটিন আমেরিকা ও আফ্রিকার নারী ও মেয়ের চেয়ে ২৫২ জনের সম্পদের পরিমাণ বেশি। বিশ্বের শীর্ষ ১০ ধনীর সবচেয়ে কম সম্পদের মালিক ৩ দশমিক ১ বিলিয়ন মানুষের চেয়ে বেশি সম্পত্তি রয়েছে। এমনকি মহামারিতে ধনীরা যখন আরও ধনী হচ্ছেন তখন ৯৯ শতাংশ মানুষের আয় ধুঁকছে।

অক্সফামের প্রতিবেদনটি সাধারণত প্রকাশ করা হয় সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকের আগে। কিন্তু মহামারির কারণে এ বছরেও বিশ্বের ধনী ও ক্ষমতাবানদের সমাবেশ স্থগিত করা হয়েছে। সূত্র : আলজাজিরা

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট