চট্টগ্রাম রবিবার, ২২ মে, ২০২২

সর্বশেষ:

১৭ জানুয়ারি, ২০২২ | ১২:২১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডে ৫-১১ বছর বয়সীদের টিকাদান শুরু

নিউজিল্যান্ডে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাদান শুরু হলো আজ সোমবার (১৭ জানুয়ারি)। দেশটির পাঁচশটি স্থানে এরই মধ্যে এক লাখ ২০ হাজার ফাইজারের টিকার ডোজ সরবরাহ করা হয়েছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিশুদের টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। অকল্যান্ডের কোভিড-১৯ টিকাদান কর্মসূচির ক্লিনিক্যাল ডিরেক্টর ডা. অ্যান্টনি জর্ডান বলেছেন, দেশটির বিভিন্ন সম্প্রদায়ের মানুষ ভালোভাবে প্রস্তুত করোনার টিকা নেওয়ার জন্য।

তবে শিশুদের টিকা কার্যক্রম শুরুর দিনে শহরজুড়ে ব্যাপক যানজটের সৃষ্টি হয় বলে জানা গেছে এবং বাচ্চাদের গাড়ির ভেতরে বসে অপেক্ষা করতে দেখা গেছে।

নিউজিল্যান্ড সম্প্রতি দ্বিতীয় ডোজ এবং একটি বুস্টার ডোজের মধ্যে ব্যবধান ছয় মাস থেকে কমিয়ে চার মাস করেছে। দেশটির স্বাস্থ্যবিষয়ক পরিচালক ডা. অ্যাশলে ব্লুমফিল্ড বলেছেন, যারা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদেরকে তৃতীয়, বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানাচ্ছি। যারা বুস্টার ডোজ নেননি তাদেরকেও তা দ্রুত নেওয়ার জন্য নিবন্ধনের আহ্বান জানান তিনি। দেশটিতে ১৮ বছরের ঊর্ধ্বে এবং বয়স্করা যারা টিকার দুই ডোজ সম্পন্ন করেছেন তারা বুস্টার ডোজ নিতে পারবেন।

এদিকে, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর আপত্তি সত্ত্বেও দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৪ জানুয়ারি) থেকে টিকা দেওয়া শুরু হয় শিশুদের। এর আগে দেশটির সাও পাওলোতে ২০২১ সালের জানুয়ারি মাসে শুরু হয় করোনার টিকাদান কর্মসূচি। গত অক্টোবর মাসে ব্রাজিলের সরকারি স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকার অনুমোদন দেয়। তবে বলসোনারো শিশুদের টিকা দেওয়ার বিষয়ে একমত নন। নিজের ১১ বছরের মেয়েকেও টিকা দিতে রাজি নন ব্রাজিলের প্রেসিডেন্ট।

অপরদিকে, রোববার (১৬ জানুয়রি) কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তিন সপ্তাহ বয়সী একটি শিশু করোনা আক্রান্ত হয়ে মারা গেছে দেশটিতে। করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়েছে বহু দেশে। ফলে টিকার বুস্টার ডোজ দেওয়া কর্মসূচি শুরু করেছে বহু দেশ। কোথা কোথাও জারি রয়েছে কারফিউসহ নানা বিধিনিষেধ।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট