চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ভারতীয় সেনাবাহিনীর নতুন পোশাক

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি, ২০২২ | ১১:০৯ পূর্বাহ্ণ

জঙ্গল কিংবা মরুভূমি, পাহাড় বা বরফে সহজে নিজেকে লুকিয়ে ফেলা যায়- এমন নতুন কমব্যাট ইউনিফর্ম (কোনো অপারেশনের সময় পরার জন্য পোশাক) উন্মোচন করেছে ভারতীয় সেনাবাহিনী।
প্রায় ১০ বছর পর পরিবর্তন করা এই ইউনিফর্মের বিশেষত্ব হলো- এটা সব আবহাওয়ার জন্য খুবই আরামদায়ক এবং উপযোগী। এতে ডিজিটাল প্যাটার্নযুক্ত করা হয়েছে, যাতে লেজার বা এই ধরনের অস্ত্র থেকে লুকিয়ে থাকা সম্ভব হয়।
রবিবার (১৬ জানুয়ারি) দেশটির ‘সেনা দিবস’-এ জনসম্মুখে প্রথমবারের মতো তাদের নতুন এই কমব্যাট ইউনিফর্ম তুলে ধরা হয়।
বিশেষ কোনো অপারেশনের সময় পরার জন্য নতুন এই পোশাক দেওয়া হয়েছে বাহিনীটিকে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী এই পোশাক জলপাই রঙ-এর। রোববার দেশটির প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের একটি দলকে নতুন এ পোশাক পরে প্যারেড মার্চ করতে দেখা যায়।

ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির এক অধ্যাপকের নেতৃত্বে কয়েকজন শিক্ষার্থী গত ১ বছর ধরে এই পোশাক তৈরি করেছে।

নতুন এই পোশাকের কাপড়েও বদল আনা হয়েছে। এতে ৩০ শতাংশ পলেস্টার থাকবে। সুতির কাপড় ভারতের আর্দ্র জলবায়ুতে সেনাদের জন্য আরামদায়ক হবে। যেকোনো আবহাওয়ায় এই পোশাক সেনাদের আরাম দেবে। হালকা, টেকসই ও অনেকদিন ব্যবহারও করা যাবে।

ভারত ছাড়া পৃথিবীর সব দেশের সেনা সদস্যরা প্যান্টের ওপরে শার্ট রেখে তার ওপর বেল্ট দিয়ে কমব্যাট পোশাক পরে। তবে ভারতীয়রা এতদিন প্যান্টের ভেতরে শার্ট রেখে (ইন করে) তার ওপর বেল্ট দিয়ে কমব্যাট পোশাক পরত। নতুন এ পোশাক তারা পরবে অন্যদেশের মতো করেই।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন