চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

২২ জুলাই, ২০১৯ | ১:০৮ পূর্বাহ্ণ

ইয়েমেন যুদ্ধ থেকে মুক্তি চাইছেন প্রিন্স সালমান!

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইয়েমেন ইস্যুতে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ চাপের মুখে পড়েছেন সৌদি যুবরাজ। সেখানে সামরিক আগ্রাসন চালাতে গিয়ে এখন চরম মূল্য দিতে হচ্ছে তাকে। খবর নিউইয়র্ক টাইমসের। চার বছরের বেশি সময় ধরে ইয়েমেনে সামরিক আগ্রাসন চলছে সৌদিজোটের। দারিদ্র্যপীড়িত দেশটিতে এখন পর্যন্ত কোনো লক্ষ্যই অর্জন করতে পারেননি তারা।
এই সামরিক আগ্রাসনের প্রধান দুটি লক্ষ্য হলো- পলাতক প্রেসিডেন্ট মানসুর হাদিকে ক্ষমতায় ফেরানো ও হুথি আসনারুল্লাহ আন্দোলনকে প- করা। এখন পর্যন্ত ব্যর্থতায় হতাশ সৌদি যুবরাজ যুক্তরাষ্ট্রের কাছে বাড়তি সহায়তা চেয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কূটনীতিক এ তথ্য দিয়েছেন।
সে ক্ষেত্রে কাক্সিক্ষত সাহায্যের মধ্যে রয়েছে- গোয়েন্দাদের সহযোগিতা এবং মার্কিন স্পেশাল ফোর্স মোতায়েনের দাবি। সাহায্য অবশ্য যুক্তরাষ্ট্র বরাবরই করে আসছিল। ইয়েমেন আগ্রাসনের শুরু থেকেই দেশটি সৌদি আরবকে অস্ত্র ও রসদ দিয়ে সাহায্য করে আসছে।
এরই ধারাবাহিকতায় সম্প্রতি সৌদিতে নতুন করে মার্কিন সেনা আসছে। যুবরাজের কারণেই এমনটি ঘটছে। তবে সৌদির মিত্ররা এটি ভালো চোখে দেখছে বলে মনে হয়না। এটিও যুবরাজের ঘুম হারাম করে দিচ্ছে।

শেয়ার করুন
The Post Viewed By: 387 People