চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

২২ জুলাই, ২০১৯ | ১:০৭ পূর্বাহ্ণ

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী সীমান্তে ‘শরণার্থীর স্রোত কমিয়েছে মেক্সিকো’

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই মেক্সিকো মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্র অভিমুখে যাওয়া শরণার্থীর স্রোত কমানোর প্রতিশ্রুতি পূরণে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এব্রার্দ।
তিনি বলেন, মধ্য আমেরিকার দেশগুলোর অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিতে দেওয়া প্রতিশ্রুতিও মেক্সিকো পূরণ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মেক্সিকো সফরের আগে গত শুক্রবার এল সালভাদরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এব্রার্দ এসব কথা বলেন। সীমান্তে মধ্য আমেরিকার দেশগুলো থেকে আসা শরণার্থীর স্রোত ঠেকাতে যুক্তরাষ্ট্র জুনে মেক্সিকোকে ৪৫ দিনের সময়সীমা বেঁধে দিয়েছিল। আজ এ সময়সীমা শেষ হবে।
এ সময়ের মধ্যে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক শুল্ক আরোপেরও হুঁশিয়ারি ছিল ওয়াশিংটনের। গত মাসে মেক্সিকো ২১ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করার পর যুক্তরাষ্ট্র সীমান্ত অতিক্রমে ইচ্ছুক শরণার্থীর সংখ্যা জুনে এক-তৃতীয়াংশে নেমে এসেছে।
যুক্তরাষ্ট্র শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এব্রার্দ বলেন, ‘আমরা চুক্তি অনুযায়ী কাজ করেছি, যে কারণে কোনো সমস্যা হওয়ার কথা নয়।’ দ্বিপক্ষীয় ওই চুক্তির পরিস্থিতি নিয়ে কথা বলতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর গতকালমেক্সিকো সিটিতে যাওয়ার কথা ছিল।

শেয়ার করুন
The Post Viewed By: 207 People

সম্পর্কিত পোস্ট