চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

২১ জুলাই, ২০১৯ | ১১:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান ইসরায়েলে

মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলের নেগেভ মরুভূমিতে প্রায় ১২০০ বছরের পুরোনো এক মসজিদের সন্ধান পেয়েছেন স্থানীয় প্রত্নতত্ত্ববিদরা। খ্রিষ্ট্রীয় সপ্তম কিংবা অষ্টম শতাব্দীর এ মসজিদটির খোঁজ মেলে ইসরায়েলের বেদুইনদের শহর রাহাতে। খবর চীনা সংবাদ সংস্থা সিনহুয়া’র।

ইসরায়েলের প্রত্নতাত্ত্বিক কর্তৃপক্ষ (আইএএ) জানায়, তৎকালীন বিশ্বের বহুল পরিচিত ও জনপ্রিয় মসজিদগুলোর মধ্যে এটি ছিল অন্যতম। সেখানে নির্মাণকাজ করার সময় এ মসজিদের অবশিষ্টটুকুর খোঁজ পান প্রত্নতত্ত্ববিদরা।

এ মসজিদটি ইসলাম প্রচারের শুরুর দিকে যখন মক্কা ও জেরুজালেমে মসজিদ নির্মাণ করা হয়েছিল সে সময়েই ইসরায়েলে নির্মাণ করা হয়। ওই সময়ে এ মসজিদটিই ছিল ইসরায়েলে প্রথম পরিচিতি পাওয়া মসজিদ। সামনে একটি মেহরাবযুক্ত এ মসজিদটির উপরিভাগ উন্মুক্ত চতুষ্কোণ ও মসজিদটি দক্ষিণমুখী, যা মুসলমানদের পবিত্র শহর মক্কা বরাবর।

গাইদিওন আভনি নামে এক ইসলামী ইতিহাস বিশেষজ্ঞ জানান, ইসরায়েলে যে সময় ইসলামের প্রচারকরা যান, ঠিক ওই সময়েই এ মসজিদটি নির্মিত হয়।

প্রত্নতাত্ত্বিক বিভাগের খনন পরিচালক জন সেলিগম্যান ও শাহার জুর জানান, বিশ্বের বিরল আবিষ্কারগুলোর মধ্যে প্রায় ১২০০ বছরের পুরোনো এ মসজিদের খোঁজ পাওয়ার ঘটনাটি অন্যতম। মসজিদটির বৈশিষ্ট্য দেখলেই বোঝা যায় যে, সে সময় মসজিদ ভবনটি প্রায়ই কাজে ব্যবহার করা হত।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 298 People

সম্পর্কিত পোস্ট