চট্টগ্রাম সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

২৯ নভেম্বর, ২০২১ | ১১:৩১ পূর্বাহ্ণ

পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প, ঘরবাড়ি বিধ্বস্ত

পেরুতে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় রবিবার (২৮ নভেম্বর) দক্ষিণ আমেরিকার এই দেশের উত্তরাঞ্চলে এই কম্পন অনুভূত হয়।
সোমবার (২৯ নভেম্বর) বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

এদিকে ভূমিকম্পের পর প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি। তবে ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে এএফপি। এছাড়া শক্তিশালী এই ভূমিকম্পে ৭৫টি বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্ত স্থাপানাগুলোর মধ্যে একটি চার্চ টাওয়ারও রয়েছে। শক্তিশালী এই ভূমিকম্পের ঘটনায় দক্ষিণ আমেরিকার এই অঞ্চলজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

পেরুর জিওফিজিক্যাল ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, রবিবার স্থানীয় সময় সকাল ৫টা ৫২ মিনিটে দেশটিতে ৭ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৩১ কিলোমিটার (৮১ মাইল)।

দেশটির সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের কারণে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন এবং ৭৫টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। এছাড়া ভূমিকম্পের কারণে পার্শ্ববর্তী দেশ ইকুয়েডরেও ক্ষয়ক্ষতি হয়েছে।

এএফপি বলছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল পেরুর ছোট শহর সান্তা মারিয়া দ্য নিয়েভা থেকে ৯৮ কিলোমিটার পূর্বে। ওই এলাকাটি মূলত পেরুর আমাজন অঞ্চল এবং সেখানে আমাজনের আদিবাসী সম্প্রদায় বসবাস করে থাকে।

সান্তা মারিয়া দ্য নিয়েভা শহরের মেয়র হেক্টর রেকুয়েজো জানান, অনেক শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এর ফলে কাঠের ঘরসহ বেশ কিছু বাড়িঘর ভেঙে পড়ে। এছাড়া ঔপনিবেশিক আমলের ৪৫ ফুট উচু একটি চার্চ টাওয়ারও ভেঙে পড়ে।

উল্লেখ্য, ২০০৭ সালের ১৫ আগস্ট পেরুর মধ্য উপকূলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। শক্তিশালী সেই ভূমিকম্পে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 423 People

সম্পর্কিত পোস্ট