চট্টগ্রাম বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২

২৩ অক্টোবর, ২০২১ | ১১:৫৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে বৈরী আবহাওয়া-তুষারপাতে ১২ পর্বতারোহীর মৃত্যু

প্রবল তুষারপাত ও বৈরী আবহাওয়ার কবলে পড়ে ভারতের উত্তরাখণ্ডে ১১ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন ৪ জন। নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে বিমান বাহিনী। স্থানীয় ম্যাজিস্ট্রেটের বরাতে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

পারিতশ ভার্মা নামে ওই ম্যাজিস্ট্রেট জানান, বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার অভিযানেও সমস্যা হচ্ছে। আজই আমরা মরদেহগুলো সেখান থেকে উদ্ধার করে আনবো। নিহতদের মধ্যে দিল্লির এক নারী আছেন। পশ্চিমবঙ্গ থেকে আসা পর্বতারোহীদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়। বাকি নিহতদের তথ্য আমরা এখনো পাইনি।

বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ পাবর্ত্য জায়গা লামখাজ পাস। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলার সঙ্গে যুক্ত হয়েছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যে। এই বিপজ্জনক জায়গায় দলবদ্ধ হয়ে ট্র্যাকিং-এ যান পর্বতারোহীরা। হঠাৎ আবহাওয়া বদলে গেলে ১৭ অক্টোবর পথ হারিয়ে ফেলেন ১৭ জন। খবর পেয়ে গত ২০ অক্টোবর থেকে তাদের সন্ধানে নামে ভারতের কেন্দ্রীয় উদ্ধারকারী বাহিনী ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)।

লামখাজ পাসের ১৫ হাজার ফুট উচ্চতা থেকে ৪ জনের মৃতদেহ পাওয়া যায়। বাকি ৭ জনের লাশ পর্বতের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার করা হয়। দুইজনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখনও ৪ জন নিখোঁজ রয়েছেন। হেলিকপ্টারের সাহায্যে তাদের সন্ধান চালিয়ে যাচ্ছে ভারতীয় বিমান বাহিনী।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 315 People

সম্পর্কিত পোস্ট