চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ঘরে ঘরে পোলিও টিকা দিতে অনুমতি দিয়েছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর, ২০২১ | ১১:১৩ পূর্বাহ্ণ

এক মাসেরও বেশি সময় নিষিদ্ধ থাকার পর আফগানিস্তানের মেয়েরা শিগগিরই মাধ্যমিক পর্যায়ের স্কুলে যেতে পারবে বলে নিশ্চিত করেছে তালেবান। এদিকে, দেশটিতে আগামী মাস থেকে পোলিও টিকাদান কর্মসূচি শুরুর কথা জানিয়েছে জাতিসংঘ।

নতুন সরকার গঠনের সময় তালেবান বার বার নারীদের অগ্রাধিকার নিয়ে প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত নারীদের ভিত মজবুত নয় আফগানিস্তানে। দেশটিতে এক মাসেরও বেশি সময় ধরে স্কুলে যেতে পারছেনা মাধ্যমিক পর্যায়ের ছাত্রীরা। এ নিয়ে উদ্বেগও প্রকাশ করে জাতিসংঘ।

এই যখন পরিস্থিতি, তখন তালেবানের পক্ষ থেকে ঘোষণা এলো খুব শিগগিরই মাধ্যমিক স্কুলে ফিরতে পারবে ছাত্রীরা। তবে ঠিক কবে নাগাদ মাধ্যমিক স্কুল খুলবে তা নিশ্চিত করেনি তালেবান সরকার।

এদিকে, গত শুক্রবার দেশটির কান্দাহারে মসজিদে বোমা বিস্ফোরণে নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদেশগুলো। হামলাকারীদের বিচারের আওতায় আনারও দাবি তাদের।

অন্যদিকে, আফগানিস্তানে একশ মেট্রিক টন ত্রাণ সহায়তা পাঠিয়েছে জাতিসংঘ। সোমবার প্রতিবেশী দেশ উজবেকিস্তান হয়ে এই ত্রাণ সামগ্রী যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পৌঁছায়। দেশটিতে আগামী নভেম্বর থেকে পোলিও টিকাদান কর্মসূচি পালিত হবে বলেও নিশ্চিত করেছে জাতিসংঘ।

টিকা না নেয়া লাখ লাখ আফগান শিশুর সুরক্ষায় এই কর্মসূচি পরিচালনা করা হবে। ঘরে ঘরে টিকা দানের বিষয়ে তালেবান সরকার সহযোগিতা করবে এই মর্মে ঘোষণা দেয়ার পর হু এবং জাতিসংঘের শিশু সংস্থা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন