চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

১৮ অক্টোবর, ২০২১ | ৯:১৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ভারতের বিতর্কিত সেই ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন

খুনের ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে ভারতের সমালোচিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন ভারতের হরিয়ানা রাজ্যের একটি আদালত। সাজাপ্রাপ্ত অন্যান্যরা হলেন কৃষাণ লাল, জাসবীর সিং, অবতার সিং এবং সাবদিল।

সোমবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, কারাদণ্ডাদেশের পাশাপাশি জরিমানাও করা হয়েছে তাদের সবাইকে। আদালতের নির্দেশ অনুযায়ী, জরিমানা হিসেবে ৩১ লাখ রুপি পরিশোধ করতে হবে রাম রহিম সিংকে। এছাড়া, সাবদিলকে দেড় লাখ, কৃষাণ লালকে ১ লাখ ২৪ হাজার, জাসবির সিংকে ১ লাখ ২৪ হাজার এবং অবতার সিংকে ৭৫ হাজার রুপি জরিমানা করেছেন আদালত।

হরিয়ানায় ডেরা সাচ্চা সাওদা নামে একটি আশ্রমের মালিক ছিলেন গুরমিত রাম রহিম সিং। মামলার বিবরনীতে জানা যায়, প্রায় ২০ বছর আগে খুন হওয়া রণজিৎ সিং ওই আশ্রমের ম্যানেজার ছিলেন এবং এই খুনের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট ছিলেন রাম রহিম। বাকি চারজন ছিলেন তার সহযোগী।

আশ্রমের দুই নারীকর্মীকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৭ সাল থেকে হরিয়ানা রাজ্যের রোহতাক জেলার সুনারিয়া কারাগারে আছেন বিতর্কিত ধর্মগুরু রাম রহিম সিং। আদালতে খুনের মামলার বিচার চলাকালে অন্যান্য অপরাধীরা সশরীরে উপস্থিত থাকলেও সার্বিক নিরাপত্তাজনিত কারণে তাকে আদালতে হাজির করেনি পুলিশ। কারাগারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি বিচারকাজে যুক্ত হন।

আদালতের রায় অনুযায়ী, জরিমানার অর্ধেক অর্থ দেওয়া হবে রণজিৎ সিংয়ের পরিবারের সদস্যদের।রায়ঘোষণার দিন রাম রহিমের সেই আশ্রম যে হরিয়ানার যে এলাকায় অবস্থিত- সেই সিরসা ও এই ধর্মগুরুর অন্যতম প্রধান ঘাঁটি এলাকা পঞ্চকুলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে হরিয়ানা পুলিশ।

শেয়ার করুন
The Post Viewed By: 452 People

সম্পর্কিত পোস্ট