চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

১৬ অক্টোবর, ২০২১ | ১১:৫৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির এমপি স্যার ডেভিড অ্যামিস ছুরিকাঘাতে নিহত হয়েছেন। আজ শুক্রবার এসেক্সে নিজের নির্বাচনী এলাকার বাসিন্দাদের সঙ্গে বৈঠকের সময় তার ওপর এই হামলা হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

বিবিসি বলেছে, স্থানীয় সময় দুপুর ১২টা ৫ মিনিটে এসেক্সের লেহ–অন–সি শহরের একটি চার্চে ডেভিড অ্যামিস হামলার শিকার হন। এ ঘটনায় জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সাসেক্স পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আর কাউকে সন্দেহ করা হচ্ছে না।

কেন এই হত্যাকাণ্ড ঘটেছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু বলেনি ব্রিটিশ পুলিশ।

৬৯ বছর বয়সী স্যার ডেভিড অ্যামিস প্রায় ৪০ বছর ধরে পার্লামেন্ট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৩ সাল থেকে বাসিলডন নামের একটি এলাকা থেকে এমপি নির্বাচিত হন। এরপর ১৯৯৭ সাল থেকে কাছের সাউথএন্ড ওয়েস্ট আসনটি ধরে রেখেছেন তিনি। তার পাঁচ ছেলেমেয়ে রয়েছে।

ডেভিড অ্যামেসের মৃত্যুতে ব্রিটেনের রাজনীতিতে শোকের ছায়া নেমে এসেছে। হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হয়লি বলেন, ‘এটি এমন একটি ঘটনা, যা পার্লামেন্টারি কমিউনিটি ও পুরো দেশের মধ্যে শোকের তরঙ্গ বয়ে আনবে। ’ এ সময় তিনি আরো বলেন, আগামী দিনগুলোতে ব্রিটিশ এমপিদের নিরাপত্তা পুনর্মূল্যায়নের প্রয়োজন রয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, ডেভিড অ্যামেস একজন অসাধারণ মানুষ, অসাধারণ বন্ধু এবং অসাধারণ এমপি গণতান্ত্রিক ভূমিকা পালনের সময় নিহত হলেন।

রোমান ক্যাথলিক হিসেবে বেড়ে ওঠা স্যার ডেভিড অ্যামিস রাজনৈতিকভাবে সামাজিক সমতার পক্ষে ছিলেন। গর্ভপাতবিরোধী অবস্থান ও বন্য প্রাণী সুরক্ষায়ও সোচ্চার ছিলেন তিনি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 362 People

সম্পর্কিত পোস্ট