চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১১ জুলাই, ২০১৯ | ৪:২১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ ট্যাংকার আটক চেষ্টার অভিযোগ অস্বীকার করেছে ইরান

পারস্য উপসাগরে ব্রিটিশ ট্যাংকার আটকের চেষ্টার অভিযোগ অস্বীকার করেছে ইরান। দেশটির বিপ্লবী গার্ড বাহিনী জানায়, ‘বিগত ২৪ ঘণ্টায় ব্রিটিশসহ কোনও ধরনের বিদেশি জাহাজের সঙ্গে আমাদের সংযোগ হয়নি।’

বৃহস্পতিবার সকালে ওমান ও পারস্য উপসাগরের মাঝামাঝি স্ট্রেইট অব হরমুজে একটি ব্রিটিশ তেল ট্যাংকার প্রতিহতের চেষ্টা করায় এক ইরানি নৌকাকে সরিয়ে দিয়েছে রয়্যাল নৌবাহিনীর একটি জাহাজ। সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিলো, ইরানি বিপ্লবী বাহিনীর পাঁচটি নৌকা ব্রিটিশ হেরিটেজ ট্যাংকারের দিকে এগিয়ে যাচ্ছিলো। পরে একটি ব্রিটিশ জাহাজ চলে আসলে নৌকাগুলো সরে যায়।

তবে এক বিবৃতিতে এই ঘটনা অস্বীকার করেছে ইরান। বিপ্লবী গার্ড জানায়, তাদের নৌকাগুলো রুটিনমাফিক টহল কার্যক্রম পরিচালনা করছিলেন।

ব্রিটিশ সরকার জানিয়েছে, বৃহস্পতিবার তিনটি ইরানি নৌকা ব্রিটিশ হেরিটেজ ট্যাংকারের পথ আটকানোর চেষ্টা করেছিলো। এক বিবৃতিতে সরকারে মুখপাত্র জানায়, এইচএমএস মন্ট্রোস জাহাজটি পরিস্থিতি নিয়ন্ত্রণে ইরানি নৌকা ও ট্যাংকারের মাঝামাঝি অবস্থান নিতে বাধ্য হয়েছিলো।

উল্লেখ্য, সপ্তাহ থেকেই ইরানি ট্যাংকার আটকের প্রতিশোধের হুমকি দিয়ে আসছিলো তেহরান। সেসময় ব্রিটিশ রয়েল মেরিন গিব্রাটার কর্তৃপক্ষকে একটি ইরানি তেল ট্যাংকার জব্দে সহায়তা করেছিলো। তাদের দাবি, ওই ট্যাংকারটি ইইউ নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ার দিকে এগোচ্ছিলা। জবাবে এক ইরানি কর্মকর্তা বলেন, তাদের জাহাজ ছেড়ে না দিলে ব্রিটিশ জাহাজ জব্দ করা উচিত। এছাড়া ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে তারা।

পূর্বকোণ/আল-আমিন

The Post Viewed By: 133 People

সম্পর্কিত পোস্ট