চট্টগ্রাম শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

২১ সেপ্টেম্বর, ২০২১ | ৪:৫০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তৃতীয়বারের মতো ক্ষমতায় জাস্টিন ট্রুডো

কানাডার নির্বাচনে তৃতীয়বারের মতো জয়লাভ করে ক্ষমতায় ফিরছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম টরোন্টো স্টারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রাথমিক গণনায় দেখা গেছে ৩৩৮ আসনের হাউস অব কমনসে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৮টি আসনে ‘হয় এগিয়ে আছে নয় বিজয়ী’ হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রুডো তার সমর্থকদের বলেছেন, সব কানাডিয়ানের মঙ্গলের জন্যে অন্য দলগুলোকে সঙ্গে নিয়ে কাজ করা হবে।

হোটেলের বলরুমে সমবেত সমর্থকদের তিনি বলেন, ‘এই মহামারির মধ্যে আমাদের নির্বাচিত করে আবার সুন্দর ভবিষ্যতের জন্যে কাজ করার সুযোগ দিচ্ছেন। আজ আমরা যা দেখলাম তা হলো লাখো কানাডিয়ান প্রগতিশীল পরিকল্পনার প্রতি রায় দিয়েছেন।’

বিরোধী কনজারভেটিভ পার্টি এগিয়ে আছে ১২১টি আসনে। দলটির দ্বিতীয় শীর্ষ নেতা ইতোমধ্যে পরাজয় মেনে নিয়েছেন।

ব্লক কুইবেকোয়া পেয়েছে ৩১টি আসন ও বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) পেয়েছে ২৬টি আসন।

এর আগে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিবিসি’র সমীক্ষায় বলা হয়েছিল হাউস অব কমনসে সরকার গড়তে ট্রুডোর লিবারেল পার্টিকে অন্য দলের সমর্থন নিতে হতে পারে।

সিবিসি জানায়, ট্রুডো তার মন্ট্রিয়েল আসন থেকে পুননির্বাচিত হয়েছেন। নির্বাচনের প্রাক্কালে তিনি ভোটারদের বলেছিলেন, ‘নির্বাচনের মাধ্যমে দেশের জন্যে সঠিক পথটি বেছে নেওয়া হবে। আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি।’

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই মহামারিতে কেন নির্বাচনের আয়োজন করা হয়েছে তা ভোটারদের বোঝাতে বেশ বেগ পেতে হয়েছে ২০১৫ সাল থেকে ক্ষমতায় থাকা ট্রুডোকে।

গত ২০১৯ সালে নির্বাচনে ১৫৭টি আসন জিতে অন্য বিরোধীদের সমর্থন নিয়ে ট্রুডোর লিবারেল পার্টি ক্ষমতায় আসে।

ট্রুডোর লিবারেল পার্টির ক্ষমতায় ফেরার সংবাদে আজ মার্কিন ডলারের বিপরীতে কানাডিয়ান ডলার দাম বেড়েছে। তার এই বিজয় দেশটিতে বিনিয়োগকারীদের আর্থিক সহায়তা চালিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 295 People

সম্পর্কিত পোস্ট