চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

২১ সেপ্টেম্বর, ২০২১ | ২:০৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবার যুদ্ধবিমান বিক্রি করবে পাকিস্তান!

যুদ্ধবিমান ক্রয়ের বদলে এবার বিক্রয়ের দিকে মনোযোগ দিয়েছে দক্ষিণ এশিয়ার অন্যতম সামরিক শক্তি পাকিস্তান। আর্জেন্টিনার নিকট ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান বিক্রি করছে ইসলামাবাদ। এগুলো কিনতে ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দিয়েছে আর্জেন্টিনা। (সূত্র- দ্য ডন)

খবর অনুসারে, ইতোমধ্যে বিষয়টি আর্জেন্টিনার জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। তবে, আর্জেন্টিনা এখনও স্বাক্ষর না করায় চূড়ান্ত হয়নি চুক্তিটি। যদিও পাকিস্তান থেকে যুদ্ধবিমান কেনার বিষয়ে আর্জেন্টিনার আগ্রহ নিয়ে কোন সন্দেহ নেই।

বিগত কয়েক বছর ধরেই বেশ কয়েকটি দেশের কাছ থেকে জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছে আর্জেন্টিনা। অর্থের ঘাটতি কিংবা যুক্তরাজ্যের আপত্তির কারণে এসব চেষ্টা সফল করতে পারেনি লাতিন আমেরিকার দেশটি। সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টা আটকে দিয়েছিল যুক্তরাজ্য। সেই সময় আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী ব্রিটিশ সরকারের এই পদক্ষেপকে ‘সাম্রাজ্যবাদী অহংকার’ বলে মন্তব্য করেছিলেন।

প্রসঙ্গত, জেএফ-১৭ থান্ডার বিমান চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান। বিমানটির ৪২ শতাংশ চীনে তৈরি আর বাকিটা পাকিস্তানে। এ যুদ্ধবিমানটি ইন্টারসেপশন, গ্রাউন্ড অ্যাটাক, জাহাজে হামলা ও নজরদারির কাজে ব্যবহার করা হয়ে থাকে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
  • 24
    Shares
The Post Viewed By: 324 People

সম্পর্কিত পোস্ট