চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আজ কানাডায় নির্বাচন, চ্যালেঞ্জের মুখে ট্রুডো

২০ সেপ্টেম্বর, ২০২১ | ৩:১৮ অপরাহ্ণ

কানাডার কেন্দ্রীয় আইনসভার নির্বাচন আজ। আইনসভার নিম্ন পরিষদ হাউস অব কমন্সের ৪৪তম নির্বাচন এটি।
এবারের এই নির্বাচনে হাউস অব কমন্সের ৩৩৮ আসনের জন্য প্রতিদ্বন্দ্বী ২০১০ জন। এর মধ্যে নির্বাচন কমিশন ‘ইলেকশনস কানাডা’য় নিবন্ধিত ২২ দলের প্রার্থী ১৯১৯ জন। আর দলবিহীন স্বতন্ত্র প্রার্থী ৯১ জন।
সোমবার (২০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
বার্তাসংস্থাটি জানিয়েছে, কানাডায় সোমবার সারা দিন ভোটগ্রহণ করা হবে। যদিও দেশের মোট ভোটারের সংখ্যা আসলে কত, সেটির সুনির্দিষ্ট কোনো তথ্য জানাতে পারেনি দেশটির নির্বাচন কমিশন। ভোটগ্রহণের দিন পর্যন্ত ভোটার হিসেবে নাম অন্তর্ভুক্তির সুযোগ থাকার কারণেই ভোটার সংখ্যার তথ্য সামনে আনতে পারেনি দেশটি।
তবে পৌনে চার কোটিরও বেশি জনসংখ্যার এই দেশ কানাডায় ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সী সকল নাগরিকই তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
কানাডায় এবারের নির্বাচনে দেশটির পার্লামেন্টের হাউস অব কমন্সের ৩৩৮ আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ হাজার ১০ জন প্রার্থী। এর মধ্যে নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের প্রার্থী ১ হাজার ৯১৯ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৯১ জন।
এদিকে এবারের নির্বাচনকে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য অগ্নিপরীক্ষা বলে মনে করছেন বিশ্লেষকরা। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মধ্যবর্তী এই নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন ট্রুডো। কিন্তু নির্বাচনের আগের বিভিন্ন জরিপ বলছে, কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা অনেকটা কম।
২০১৯ সালের অক্টোবর অনুষ্ঠিত নির্বাচনে জয়ের মাধ্যমে ক্ষমতায় ফের বসেছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। পরের নির্বাচনটি ২০২৩ সালের অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ট্রুডো গত ১৫ আগস্ট আগাম নির্বাচনের ঘোষণা দেন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন